একনেকে আট উন্নয়ন প্রকল্প অনুমোদন


প্রকাশিত: ০৯:২৩ এএম, ১২ এপ্রিল ২০১৬
ফাইল ছবি

আটটি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।  এতে মোট ব্যয় হবে ৩ হাজার ৫৮৪ কোটি টাকা। ব্যয়ের ১ হাজার ৫৭১ কোটি ৪৬ লাখ টাকা সরকারের নিজস্ব তহবিল, সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে ৯৮ কোটি ৭২ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা পাওয়া যাবে ১ হাজার ৯১৩ কোটি ৮১ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।
 
বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম-২য় পর্যায় প্রকল্প, এতে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৭৮ কোটি টাকা; মান সম্পন্ন বীজ সরবরাহ বৃদ্ধিকরণ প্রকল্প - ব্যয় ধরা হয়েছে ৩৪৪ কোটি ৯১ লাখ টাকা; প্রাণিসম্পদ উৎপাদন উপকরণ ও প্রাণিজাত খাদ্যের মান নিয়ন্ত্রণ গবেষণাগার স্থাপন প্রকল্প –যাতে ব্যয় ধরা হয়েছে ৬৬ কোটি ১৩ লাখ টাকা; পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের আওতায় ৭০ হাজার ওভারলোডেড বিতরণ ট্রান্সফরমার প্রতিস্থাপন প্রকল্প করতে ব্যয় হবে ৭৯৯ কোটি ৯৪ লাখ টাকা; ৩০২ কোটি টাকা ব্যয়ে জামালপুর অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্প, ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুড়িং প্রকল্প –এতে ব্যয় ধরা হয়েছে ৮৮ কোটি ৮৩ লাখ টাকা। সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্প -এর ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ১৫ লাখ টাকা; গাইবান্ধা-ফুলছড়ি-ভারতখালী-সাঘাটা সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প -এর ব্যয় ধরা হয়েছে ৫৬ কোটি ৪৬ লাখ টাকা।

পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা এবং সাধারন অর্থনৈতিক বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল ইসলাম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এসএ/এআরএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।