জাগো নিউজে সংবাদ প্রকাশ

ভাড়া কমছে ঢাকা চাকা ও গুলশান চাকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪

অবশেষে ‘ঢাকা চাকা’ ও ‘গুলশান চাকার’ ভাড়া নৈরাজ্যের লাগাম টেনে ধরেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) থেকে এ দুটি পরিবহনে ভাড়া প্রত্যেক ক্ষেত্রে পাঁচ টাকা কমানোর নির্দেশ দিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে গুলশান নগর ভবনে ডিএনসিসি মেয়রের সম্মেলন কক্ষে গুলশান-বনানী-বারিধারা-নিকেতন এলাকায় চলাচলকারী কমিউনিটি বাস সেবা নাগরিকবান্ধব করা বিষয়ক এক সভায় এ নির্দেশ দেন মেয়র আতিকুল ইসলাম। সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে নির্দেশনার বিষয়টি জানান ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

পরে তিনি জাগো নিউজকে জানান, এখন থেকে মেয়রের নির্দেশ অনুযায়ী এ দুটি পরিবহনে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা করা হয়েছে, যা আগে ছিল ২৫ টাকা। আর সর্বোচ্চ ভাড়া ছিল ৩০ টাকা, তা কমিয়ে ২৫ টাকা করা হয়েছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল থেকে নতুন ভাড়া কার্যকর হবে।

আরও পড়ুন>> 
১ কিলোমিটার দূরত্বে বাস ভাড়া ৩০ টাকা!

গত ১৩ ফেব্রুয়ারি ‘১ কিলোমিটার দূরত্বে বাস ভাড়া ৩০ টাকা!’ শিরোনামে জাগো নিউজ-এ একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। প্রতিবেদনটি আমলে নিয়েই ঢাকা চাকা ও গুলশান চাকার ভাড়া কমানোর নির্দেশ দেন মেয়র আতিকুল।

জাগো নিউজে সংবাদ প্রকাশ, ভাড়া কমছে ঢাকা চাকা ও গুলশান চাকার

সভায় ঢাকা চাকা ও গুলশান চাকার প্রতিনিধিসহ ডিএমপি কর্মকর্তা, গুলশান সোসাইটি, বনানী সোসাইটি ও বারিধারা সোসাইটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডিএনসিসি মেয়র বলেন, নিয়ম না মেনে চাইলেই ভাড়া বাড়িয়ে দেওয়া যাবে না। নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে ভাড়া সমন্বয় করতে হবে। যাত্রীদের কেমন সেবা দেওয়া হচ্ছে সেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ভাড়া অনুযায়ী যাত্রীদের সেবার মান নিশ্চিত করে বাস চালাতে হবে।

তিনি আরও বলেন, যে শর্তে ঢাকা চাকা ও গুলশান চাকা বাস সার্ভিস চালু করা হয়েছিল সেই শর্তগুলো মেনে চলতে হবে। প্রতিটি গাড়িতে সিসি ক্যামেরা থাকবে, কার্যকরী ও সচল এসি থাকবে। বাসের পরিবেশ নোংরা রাখা যাবে না। আরামদায়ক সিট থাকতে হবে।

আতিকুল ইসলাম বলেন, এসব কিছু তদারকি করার জন্য এবং একটি স্মার্ট, আধুনিক, গণবান্ধব, মানসম্মত বাস সার্ভিস নিশ্চিত করতে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তাকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করে দেওয়া হবে। কমিটিতে সোসাইটির প্রতিনিধি, ট্রাফিক বিভাগের প্রতিনিধি, পরিবহন কোম্পানির প্রতিনিধি অন্তর্ভুক্ত থাকবে। এ কমিটি সার্বিক বিষয়ে প্রত্যেক মাসে একবার সভা করবে।

আরও পড়ুন>> 

ভাড়ার তালিকা নেই বাসে, বিআরটিএকে ‘বুড়ো আঙুল’

পরিবহন কোম্পানির প্রতিনিধির এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, বাস চলাচল ও পার্কিং করার বিষয়ে ডিএনসিসি সার্বিক সহযোগিতা দেবে। তবে যাত্রীদের সেবার মান নিশ্চিত করার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে৷ টিকিট কাউন্টার থেকে সৃষ্ট বর্জ্য নিয়মিত অপসারণ করে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে।

সভায় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- ডিএনসিসি সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম ও মহাব্যবস্থাপক (পরিবহন) সালমা আক্তার খুকী প্রমুখ।

২০১৬ সালে গুলশানের হলি আর্টিসানে জঙ্গি হামলার ঘটনা ঘটে। তখন অভিজাত এলাকায় নিরাপত্তার অজুহাতে গুলশান, বনানী, বারিধারা, নিকেতন এলাকায় যাত্রী পরিবহনে শীতাতপ নিয়ন্ত্রিত ঢাকা চাকার যাত্রা শুরু হয়। পরে ২০১৯ সালের জুলাইয়ে হিমাচল পরিবহন চালু করে ‘গুলশান চাকা’ নামে শীতাতপ নিয়ন্ত্রিত আরেকটি বাস সার্ভিস।

বর্তমানে দুটি কোম্পানির আওতায় এসব রুটে শতাধিক বাস রয়েছে। তারা দীর্ঘদিন ধরেই এই অল্প দূরত্বে বেশি ভাড়া আদায় করছিলেন বলে অভিযোগ ছিল যাত্রীদের।

এমএমএ/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।