নারায়ণগঞ্জে ‘ছয় দফা’ নামে ভবন চান শামীম ওসমান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৬ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৪

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির কথা মাথায় রেখে নারায়ণগঞ্জে ‘ছয় দফা’ নামে ভবন নির্মাণের প্রস্তাব করেছেন স্থানীয় সংসদ সদস্য একেএম শামীম ওসমান।

রোববার (৪ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের অধিবেশনে এ প্রস্তাব উত্থাপন করেন শামীম ওসমান। এ সময় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

স্পিকার বলেন, যারা জাতির জনকের ছয় দফার সঙ্গে যুক্ত ছিলেন, সিনিয়র নেতা এবং প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। জাতির জনক নারায়ণগঞ্জে গিয়ে ছয় দফা ঘোষণা করেছিলেন। সেখানে একটি বালুর মাঠ ছিল। সেখানে ঘোষণা দেওয়ার পর তিনি (বঙ্গবন্ধু) গ্রেফতার হয়েছিলেন। জিয়াউর রহমান ক্ষমতায় এসে ওটার স্মৃতিকে ভুলিয়ে রাখতে নারায়ণগঞ্জ মিলনায়তন নামে একটি অডিটোরিয়াম করেন। আমরা বাধা দিয়েছিলাম, মার খেয়েছিলাম। আমাদের অনেকে জেলেও গেছিলাম, আমরা এটাকে ঠেকাতে পারিনি। খালেদা জিয়া এসে সেটাকে আবার জিয়া হল নাম দেন, সুপ্রিম কোর্ট থেকে যেটাকে বলা হয়েছে অবৈধ ক্ষমতা তার একটা বিশাল ছবি টাঙিয়ে, পাথরের একটি মূর্তি বানিয়ে সেখানে রাখা হয়েছে। এ জায়গাটা হচ্ছে জেলা প্রশাসকের অধীনে।

শামীম ওসমান বলেন, জেলা প্রশাসন আপনার (স্থানীয় সরকারমন্ত্রী) আন্ডারে। নারায়ণগঞ্জের মানুষের দাবি জাতির জনকের পদচিহ্ন সেখানে পড়েছিল, ছয় দফা আমাদের স্বাধীনতার সনদ ছিল। আমরা চাই নারায়ণগঞ্জে আপনার তত্ত্বাবধানে, জেলা পরিষদের মাধ্যমে সেখানে একটি ভবন হোক এবং সেটির নাম ছয় দফা ভবন রাখা হোক। তাহলে নারায়ণগঞ্জের মানুষের সঙ্গে সঙ্গে দেশের মানুষও গর্বিত হবে।

জবাবে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, জাতির জনক শেখ মুজিবুর রহমান দেশের প্রতিষ্ঠাতা, তিনি স্বপ্ন দেখেছেন একটি উন্নত বাংলাদেশের। বঙ্গবন্ধুর স্মৃতি বিজরিত সব স্থান আমাদের সবার কাছে স্পর্শকাতর এবং মর্যাদার। আমি জাতির জনকের আদর্শের একজন সৈনিক হিসেবে বঙ্গন্ধুর কোনো বিষয়ে, কোথায়ও কোনো নূন্যতম অসম্মান দেখি সেটা অবশ্যই গোটা জাতি বরদাস্ত করবে না। এটা জেলা পরিষদ স্থানীয় সরকার, জনপ্রতিনিধিত্বশীল স্থানীয় সরকার একটি প্রতিষ্ঠান। জনপ্রতিনিধিরা নির্বাচিত হয়েছেন জনগণের দ্বারা। বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত সে স্থানকে মর্যাদার জায়গার নেওয়ার জন্য যে কোনো পদক্ষেপ নেবেন সেখানে আমি অগ্রণী ভূমিকা রাখবো।

আইএইচআর/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।