নিজামী-মীর কাসেমের ফাঁসি চায় না জাতিসংঘ


প্রকাশিত: ০২:০৯ পিএম, ০৯ এপ্রিল ২০১৬

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা মতিউর রহমান নিজামী ও মীর কাসেম আলীকে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায় সুপ্রিম কোর্টে বহাল থাকায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা (ওএইচসিএইচআর)।

৮ এপ্রিল জেনেভা থেকে দেয়া এক বিবৃতিতে ওএইচসিএইচআর-এর মুখপাত্র এই উদ্বেগ প্রকাশ করেছেন। বিবৃতিতে তিনি বলেছেন, অপরাধের মাত্রা যাই হোক না কেন এবং বিচারের মান যতই কঠোর হোক না কেন, জাতিসংঘ যেকোন পরিস্থিতিতে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে। মৃত্যুদণ্ড কার্যকর করা থেকে বাংলাদেশ সরকারকে আমরা বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

এরআগে মানবতবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত আব্দুল কাদের মোল্লা, মুহাম্মদ কামরুজ্জামান, আলী আহসান মুহাম্মদ মুজাহিদ ও সালাহ উদ্দিন কাদের চৌধুরীর রায় নিয়েও যুক্তরাজ্যের বিভিন্ন মানবাধিকার সংস্থা উদ্বেগ প্রকাশ করেছিল।

দুঃখজনকভাবে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সুষ্ঠু বিচারের ক্ষেত্রে আন্তর্জাতিক মানদণ্ড ও নাগরিক ও রাজনৈতিক অধিকারবিষয়ক আন্তর্জাতিক সনদের (আইসিসিপিআর) শর্ত পূরণ করেনি বলেও দাবি করা হয়েছে বিবৃতিতে।

আইসিসিপিআরের আওতায় বাধ্যবাধকতা সম্পর্কে বাংলাদেশ সরকারকে শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়ে বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশের সই করা এই সনদের আর্টিকেল ১৪তে সুষ্ঠু বিচারের অধিকারের কথা বলা হয়েছে। বিচারপ্রক্রিয়ায় এই সনদের প্রতি শ্রদ্ধাশীল না হয়ে মৃত্যুদণ্ড দেয়ায় জীবনের অধিকার ক্ষুণ্ণ হয়েছে।
 
বাংলাদেশে ব্লগার হত্যাকাণ্ডের বিষয়েও উদ্বেগ প্রকাশ করা হয় জাতিসংঘের বিবৃতিতে।

মানবতাবিরোধী অপরাধের শাস্তি হিসেবে নিজামীকে দেয়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ডের রায় আপিল বিভাগেও বহাল থাকার পর ওই রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেছেন তিনি। এই রিভিউ আবেদনের বিষয়ে রোববার শুনানি হতে পারে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদনের শুনানির দিন ধার্যের শুনানি করবেন।

অন্যদিকে ২০১৪ সালের নভেম্বরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মীর কাসেম আলীকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেন। এরপর গত ৮ মার্চ সুপ্রিম কোর্টও এ রায় বহাল রাখেন।  

এফএইচ/এনএফ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।