পাটুরিয়ায় ফেরিডুবি: নির্মাণত্রুটি ছিল কি না অনুসন্ধানের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ১৯ জানুয়ারি ২০২৪
ফাইল ছবি

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের কাছে পদ্মা নদীতে যানবাহনবোঝাই ‘রজনীগন্ধা’ ফেরিডুবির ঘটনার সঠিক তদন্ত দাবি করেছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। একই সঙ্গে ফেরিডুবির দায় অজ্ঞাত পরিচয়ের বাল্কহেডের ওপর না চাপিয়ে ফেরিটির নির্মাণকালীন কোনো ত্রুটি ছিল কি না তা উদঘাটনের দাবিও জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার (১৯ জানুয়ারি) সংগঠনের সভাপতি হাজি মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এক বিবৃতিতে এই দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, ‘বাল্কহেডের ধাক্কায় তলা ফেটে পানি উঠে ফেরিটি তলিয়ে গেছে’ এবং ‘দ্রুতগতির বাল্কহেডটি শনাক্ত করা সম্ভব হয়নি’- বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) এমন ঢালাও বক্তব্য অগ্রহণযোগ্য। নিরপেক্ষ তদন্তের স্বার্থে নৌযানটির নির্মাণকালীন ত্রুটি এবং সর্বশেষ সার্ভে (ফিটনেস) সংক্রান্ত তথ্য-উপাত্ত যাচাইবাছাই করা আবশ্যক।’

আরও পড়ুন>> উদ্ধার হয়নি রজনীগন্ধা, খোঁজ মেলেনি চালক হুমায়ুন কবিরের

দুর্ঘটনার পর থেকে উদ্ধার কার্যক্রমসহ পুরো বিষয়টির ওপর জাতীয় কমিটি নিবিড় পর্যবেক্ষণ চালাচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, রজনীগন্ধা ফেরিটি ২০১৪ সালে একটি বেসরকারি ডকইয়ার্ডে নির্মিত। এই অল্পসময়ের মধ্যে এত বড় নৌযানের তলদেশ একটি বাল্কহেডের (বালুবাহী ছোট্ট নৌযান) ধাক্কায় ফেটে নৌযানটি নদীতে তলিয়ে যাবে, তা মোটেও বিশ্বাসযোগ্য নয়।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির নেতারা অবিলম্বে ফেরিসহ নিমজ্জিত যানবাহনগুলো উদ্ধার এবং নৌ নিরাপত্তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

এনএস/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।