চট্টগ্রামে ক্রেতা সেজে ১২ সুন্দি কচ্ছপ উদ্ধার, গ্রেফতার দুই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৩:০৮ এএম, ১৮ জানুয়ারি ২০২৪

চট্টগ্রামে ক্রেতা সেজে ১২টি সুন্দি প্রজাতির কচ্ছপসহ দুই বিক্রেতাকে গ্রেফতার করেছে বনবিভাগ। বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে নগরীর কোতোয়ালি থানার লালদিঘীর পশ্চিমপাড় এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন- কক্সবাজারের মহেশখালী থানাধীন কালামারছড়া উত্তর নলবিলা গ্রামের মৃত সুকান্দ বিকাশ বড়ুয়ার ছেলে আদেশ বড়ুয়া (৫৫) এবং একই গ্রামের মৃত সলিন্দ বড়ুয়ার ছেলে রিপু বড়ুয়া (৩৭)। বুধবার বিকেলেই তাদের আদালতে সোপর্দ করা হয়েছে।

উদ্ধার কচ্ছপগুলো ‌সুন্দি প্রজাতির। এগুলোকে স্থানীয়ভাবে চিতা কাছিমও বলা হয় বলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের ওয়াইল্ডলাইফ রেঞ্জার মুহাম্মদ ইসমাইল হোসাইন জানান।

তিনি জাগো নিউজকে বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইনে যেকোনো প্রজাতির কচ্ছপ ধরা, মারা ও কেনাবেচা সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু লালদিঘী পাড় এলাকায় নিয়মিত কচ্ছপ বিক্রি হয়- এমন খবরে মঙ্গলবার ক্রেতা সেজে বনবিভাগের দুজন কচ্ছপ কিনতে যান। তারা বুধবার কচ্ছপ সরবরাহ করবেন বলে জানান। এরপর বুধবার দুপুরে ঘটনাস্থলে গেলে কচ্ছপগুলো সরবরাহ করার সময় চক্রের দুই সদস্যকে গ্রেফতার করা হয়।

তাদের বিরুদ্ধে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের ৩৪ (খ) এবং ৪১ ধারায় মামলা করা হয় বলে জানান তিনি।

ইকবাল হোসেন/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।