ঢাকার আকাশে এবার ফানুস উড়েছে কম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৪ এএম, ০১ জানুয়ারি ২০২৪
ছবি- জাগো নিউজ

ঘড়ির কাঁটা ঠিক রাত ১২টা ছুঁতেই বর্ণিল হয়ে উঠলো রাজধানী ঢাকার আকাশ। মুহুর্মুহু আতশবাজির ঝলকানিতে আলোকিত হয়ে ওঠে চারপাশ। পাশাপাশি পটকার শব্দে প্রকম্পিত হয়েছে বিভিন্ন এলাকা। খ্রিষ্টীয় নতুন বছরকে বরণ করে নিতে রাত ১২টায় একযোগে ঢাকার বিভিন্ন এলাকার ছাদ থেকে আতশবাজি পোড়ানো হয়।

তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নিষেধাজ্ঞা দেওয়ায় এবার ঢাকার আকাশে ফানুসের সংখ্যা ছিল হাতে গোনা। চারিদিক থেকে আতশবাজি ফুটলেও ফানুস উড়েছে খুব সামান্য। কিছুক্ষণ পর পর দু-একটি করে ফানুস উড়তে দেখা গেছে ঢাকার আকাশে।

আরও পড়ুন: আইন অমান্য করে আতশবাজি-ফানুসে নতুন বছর উদযাপন

এবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান ক্ষমতাবলে থার্টি ফার্স্ট নাইট উৎসবমুখর ও নিরাপদ পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে বেশকিছু নির্দেশনা দেন। এর মধ্যে রয়েছে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের আতশবাজি, পটকা ফুটানো, ফানুস ওড়ানো এবং মশাল মিছিল নিষিদ্ধ ঘোষণা করা।

jagonews24.com

রাজধানীর একাধিক এলাকায় জাগো নিউজের প্রতিবেদকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত কয়েক বছরে ঢাকার আকাশে যেখানে হাজার হাজার ফানুস উড়েছে, এবার সেখানে সংখ্যাটা ছিল অনেক কম। যারা ফানুস উড়িয়েছেন তারা অতি উৎসাহী হয়ে কাজটি করেছেন। সচেতন মানুষ এবার ফানুস ওড়ায়নি। পাশাপাশি অভিভাবকরা সচেতন থাকায় তাদের সন্তানদের আবদারের পরেও তারা ফানুস কিনে দেননি।

রাজধানীর মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটির বাসিন্দা আনোয়ার হোসেন জাগো নিউজকে জানান, প্রতিবছর থার্টি ফার্স্ট নাইটে পরিবারসহ বাসার ছাদে যাই। গত কয়েক বছরের তুলনায় এবার ফানুস খুব কম চোখে পড়েছে। তবে আতশবাজির ঝলকানি ছিল বেশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইমরানুল হাসান জাগো নিউজকে বলেন, ‘টিএসসিতে প্রতিবছর থার্টি ফার্স্ট নাইটে কম-বেশি আয়োজন থাকে। এবার আতশবাজির আয়োজন থাকলেও ফানুসের আয়োজন ছিল না।’

পুরান ঢাকার বাসিন্দা আরিফুর রহমান জাগো নিউজকে জানান, থার্টি ফার্স্টসহ বিভিন্ন উৎসবে পুরান ঢাকায় আয়োজন থাকে সবচেয়ে বেশি। ১২টা বাজার আগ থেকেই এলাকায় তরুণরা বিভিন্ন উৎসবে মাতোয়ারা হয়ে ওঠেন। কেউ সাউন্ড বক্সে গান-বাজনা, কেউ আতশবাজি ফোটানো, কেউবা ফানুস ওড়ানো। তবে এবার যেহেতু পুলিশের পক্ষ থেকে এলাকাবাসীকে আগে থেকেই ফানুসের ব্যাপারে নিরুৎসাহিত করা হয়, তাই ফানুস উড়েছে অনেক কম।

আরও পড়ুন: ৫ বছরে আতশবাজি ও ফানুসে কোটি টাকার ক্ষতি, সতর্ক ফায়ার সার্ভিস

রাজধানীর মিরপুরের বাসিন্দা আব্দুল্লাহ আল রাজীব জাগো নিউজকে বলেন, ‘১২টার আগেই ভবনের সবাই ছাদে চলে যাই। গত কয়েক বছরের তুলনায় এবার আকাশে ফানুস কম উড়তে দেখা গেছে। আগামী বছর হয়তো এর চাইতেও কম উড়বে। ধীরে ধীরে পরিবর্তন জরুরি।’

jagonews24.com

মেট্রোরেলের এক কিলোমিটারের মধ্যে ফানুস না ওড়ানোর অনুরোধ
মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর উভয় পাশে এক কিলোমিটারের মধ্যে বসবাসকারীদের থার্টি ফার্স্ট নাইট এবং খ্রিষ্টীয় নতুন বছর উদযাপন উপলক্ষে ঘুড়ি, ফানুসসহ যেকোনো বিনোদন সামগ্রী ওড়ানো থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

গত বছর ফানুসের কারণে মেট্রোরেল বন্ধ ছিল দুই ঘণ্টা
মেট্রোরেলের বৈদ্যুতিক তারের ওপরে ফানুস পড়ায় দুর্ঘটনা রোধে ২০২৩ সালের ১ জানুয়ারি সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল বন্ধ ছিল। এ সময় মেট্রোরেলের ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা ফানুস অপসারণ করা হয়।

থার্টি ফার্স্ট নাইটে ৫ বছরে আতশবাজি-ফানুসে কোটি টাকার ক্ষতি
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স জানিয়েছে, ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত পাঁচ বছরে আতশবাজি ও ফানুসে সারাদেশে এক কোটি আট লাখ ৬৮ হাজার টাকার ক্ষতি হয়েছে। এ কারণে থার্টি ফার্স্ট নাইটে আতশবাজি না ফোটানো এবং ফানুস না ওড়ানোর আহ্বান জানায় বাহিনীটি।

টিটি/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।