বর্ষবরণে যৌন হয়রানি : পিবিআই চাইলে তদন্তে সহায়তা করবে ডিবি


প্রকাশিত: ১১:০৪ এএম, ৩১ মার্চ ২০১৬

গতবছর বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ঘটে যাওয়া যৌন হয়রানির ঘটনা তদন্তে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) কোনো সহযোগিতা চাইলে তা দিতে রাজি গোয়েন্দা পুলিশ (ডিবি)।  

বৃহস্পতিবার দুপুরে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

বর্ষবরণে যৌন হয়রানির ঘটনাটি জানাজানি হয়ে গেলে বিষয়টি নিয়ে সারা দেশে ব্যাপক সমালোচনা হয়। তবে বছর ঘুরতে আসলেও এ ঘটনার তদন্তে দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি।    

মনিরুল ইসলাম বলেন, বর্ষবরণের ওই ঘটনায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে পুলিশের পক্ষ থেকে মামলা করা হয়েছিল। মামলার চূড়ান্ত প্রতিবেদন দেয়া হয়েছে। তবে কাউকে গ্রেফতার না করায় ওই মামলাটি আদালত নিষ্ক্রিয় করেছিল। কামাল নামে একজনকে গ্রেফতারের পর মামলাটি পুনঃতদন্তের আবেদন করা হয়েছিল। কিন্তু আদালত গোয়েন্দা পুলিশকে সেটির তদন্ত দায়িত্ব না দিয়ে পিবিআইকে (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন) তদন্তের দায়িত্ব দিয়েছে। এখন পিবিআই মামলাটি তদন্ত করতে গিয়ে গোয়েন্দা পুলিশের সহায়তার প্রয়োজনবোধ করলে দেয়া হবে।

তবে এখনো পর্যন্ত পিবিআই কোনো সহায়তা চায়নি বলেও উল্লেখ করেন তিনি।

২০১৫ সালের ১৪ এপ্রিল সন্ধ্যার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে যৌন হয়রানির শিকার হন কয়েকজন নারী। ওই ঘটনার প্রতিবাদে এগিয়ে গিয়ে নিপীগড়কদের হামলায় হাত ভাঙে  ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি লিটন নন্দীর।   

বিভিন্ন ছাত্র ও নাগরিক সংগঠনের দাবির মুখে এবং উচ্চ আদালতের নির্দেশে ওই ঘটনায় মামলা দায়ের হয় এবং তদন্তের উদ্যোগ নেয়া হয়। এরপর ১৭ মে ক্লোজড সার্কিট ক্যামেরার ভিডিও থেকে আট নিপীড়কের ছবি পাওয়ার কথা জানান পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক। তাদের ধরিয়ে দিতে এক লাখ টাকা পুরস্কারও ঘোষণা করা হয়।
 
জেইউ/এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।