ভাঙচুর-অগ্নিসংযোগ

জনতার অধিকার পার্টির চেয়ারম্যান গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ১৩ নভেম্বর ২০২৩

গত ২৮ অক্টোবর পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগে সরাসরি নেতৃত্ব দেওয়ার অভিযোগে জনতার অধিকার পার্টির চেয়ারম্যান মো. তারেকুল ইসলাম ভূঁইয়াকে গ্রেফতার করা হয়েছে।

সোমবার (১২ নভেম্বর) রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডিবি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগের অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম রাজধানীর তোপখানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।

সোমবার (১৩ নভেম্বর) অভিযানে নেতৃত্ব দেওয়া অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. নাজমুল হক এসব তথ্য জানান।

তিনি বলেন, গত ২৮ অক্টোবর নাশকতার ঘটনায় শাহজাহানপুর থানায় রুজুকৃত একটি মামলার তদন্তকালে রাজধানীর বিভিন্ন এলাকার সিসিটিভি ও মিডিয়ায় প্রকাশিত সংবাদের ফুটেজ পর্যালোচনা করে পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগে সরাসরি নেতৃত্ব দেওয়ার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

তিনি বলেন, ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপি আয়োজিত সমাবেশে বিএনপির সহযোগী অঙ্গসংগঠন ছাড়াও রাজনৈতিকভাবে সমমনা বিভিন্ন দল অংশগ্রহণ করে। এসময় তারা পূর্বপরিকল্পিতভাবে নানা রকম নাশকতামূলক কর্মকাণ্ড, পুলিশের ওপর আক্রমণ করে হত্যা ও গুরুতর আহত করা, সাংবাদিকদের আক্রমণ, প্রধান বিচারপতির বাসভবনে হামলা, জাজেজ কোয়ার্টারে হামলা, পুলিশ বক্স ভাঙচুর ও অগ্নিসংযোগ, পুলিশ হাসপাতালে অগ্নিসংযোগ, সরকারি-বেসরকারি বিভিন্ন পরিবহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করে ব্যাপক জানমালের ক্ষতি সাধন করে।

আরও পড়ুন>> এক বছর আগে মারা যাওয়া বিএনপি নেতা পুলিশ বক্স ভাঙচুর মামলায় আসামি

এসব নাশকতামূলক কাজে তারেকুলের নেতৃত্বে জনতার অধিকার পার্টি (পিআরপি) নামে বিএনপির সমমনা রাজনৈতিক দল তাদের দলীয় নেতাকর্মীসহ ভাড়া করা লোক নিয়ে অংশগ্রহণ করে। তারা বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে পূর্বপরিকল্পনা করে বিভিন্ন স্থানে সক্রিয় ভূমিকা পালন করে।

এডিসি নাজমুল হক আরও বলেন, সিসি ক্যামেরা ও বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত ফুটেজ বিশ্লেষণে দেখা যায়, গ্রেফতার তারেকুলের নেতৃত্বে নেতাকর্মীরা বিভিন্ন স্থানে পুলিশ বক্স ও পুলিশের যানবাহনসহ বিভিন্ন গণপরিবহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে হাতে লাঠি ও ইটপাটকেল নিয়ে উল্লাস করছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তিনি বলেন, গ্রেফতার তারেকুলের সঙ্গে বিএনপি ও তাদের সহযোগী সংগঠনের অনেক সিনিয়র নেতাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তাদের সঙ্গে পূর্বপরিকল্পনা করে তারেকুলের নেতৃত্বে তার নেতাকর্মীরা ছোট ছোট দলে ভাগ হয়ে নাইটিংগেল মোড়, বিজয়নগর পানির ট্যাংক, পুলিশ হাসপাতাল ও শাহজাহানপুরসহ বিভিন্ন স্থানে সেদিন নাশকতামূলক কর্মকাণ্ড চালায়। উত্তর শাহজাহানপুরের উত্তরা ব্যাংকের সামনে বিআরটিসি বাসের ড্রাইভারকে নামিয়ে তারা গাড়িতে অগ্নিসংযোগ করে।

এই গোয়েন্দা কর্মকর্তা আরও বলেন, গ্রেফতার তারেকুলের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। তাকে আদালতে প্রেরণ করা হয়েছে। নাশকতায় জড়িত অন্যান্য পৃষ্ঠপোষক ও অংশগ্রহণকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে অভিযান চলমান রয়েছে।

টিটি/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।