সংসদে রেলমন্ত্রী

বিনা কারণে ট্রেন থামালে গুনতে হবে ২ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ২৫ অক্টোবর ২০২৩

বিনা কারণে শিকল টেনে ট্রেন থামানোর জরিমানা ২০০ টাকা থেকে বাড়িয়ে এক লাফে দুই হাজার টাকা করা হচ্ছে। সরকার এ সংক্রান্ত বিদ্যমান আইন সংশোধন করার উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বুধবার (২৫ অক্টোবর) জাতীয় সংসদে লিখিত প্রশ্নোত্তরে মন্ত্রী এ তথ্য জানান।

আরও পড়ুন: ট্রেনের চেইন কখন টানলে জরিমানা দিতে হয়?

সরকারদলীয় সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে রেল আইন সংশোধনের উদ্যোগের কথা জানিয়ে রেলমন্ত্রী আরও বলেন, চলতি ট্রেনে হোস পাইপ বিচ্ছিন্ন এবং শিকল টেনে ট্রেন থামানো প্রতিরোধকল্পে বিভিন্ন ট্রেনে টাস্কফোর্সের মাধ্যমে তল্লাশি কার্যক্রম অব্যাহত আছে। ট্রেনে শিকল টানার শাস্তি হিসেবে বর্তমানে ২০০ টাকা অর্থদণ্ডের বিধান রয়েছে। এ ধারায় সংশোধনী এনে ইচ্ছাকৃতভাবে বা আইনগত কারণ ছাড়া শিকল টেনে সুবিধাজনক স্থানে ট্রেন থামালে অনূর্ধ্ব এক মাসের কারাদণ্ড বা অনধিক দুই হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ২০২০ সালের জানুয়ারি থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ রেলওয়েতে ১৪৩টি দুর্ঘটনা ঘটেছে। রেলপথে লেভেল ক্রসিং গেটে অবৈধভাবে সড়কযানের অনুপ্রবেশের কারণে ২৬ জন এবং অন্যান্য দুর্ঘটনায় একজনের প্রাণহানি হয়েছে।

আরও পড়ুন: অনলাইনে ট্রেনের টিকিট কাটার সহজ নিয়ম

গত ২৩ অক্টোবর বিকেল সাড়ে ৩টার দিকে কিশোরগঞ্জ থেকে ছেড়ে আসা এগারসিন্দুর গোধূলি ট্রেনের সঙ্গে ঢাকা থেকে চট্টগ্রামগামী মালবাহী ট্রেনের সংঘর্ষে ১৮ জনের প্রাণহানি হয়।

আইএইচআর/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।