ঋণ দেওয়ার চটকদার বিজ্ঞাপনে হাতিয়ে নেন কোটি কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ২১ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

ভুয়া নামে প্রতিষ্ঠান খুলে ব্যাংক ঋণ পাইয়ে দেওয়ার চটকদার বিজ্ঞাপন দিয়ে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগে চক্রের পাঁচজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। শুক্রবার (২০ অক্টোবর) সকাল ৯টায় মতিঝিল ও বনশ্রী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন- সৈয়দ আরিফ হাসান রনি, সুমন ইসলাম হৃদয়, রাসেল আহমেদ, হাবিব ও খন্দকার ফারুক।

শনিবার (২১ অক্টোবর) ডিএমপির মিডিয়া সেন্টার থেকে এ তথ্য জানানো হয়।

ঋণ দেওয়ার চটকদার বিজ্ঞাপনে হাতিয়ে নেন কোটি কোটি টাকা

অভিযানে নেতৃত্ব দেওয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মাহমুদুল হাসান বলেন, ইলমান খান নামে এক ব্যক্তি ফেসবুকে দীর্ঘমেয়াদি ঋণসংক্রান্ত তথ্য দেখে গ্রেফতার আরিফের সঙ্গে যোগাযোগ করেন। একপর্যায়ে আরিফ শিল্প ঋণ, এসএমই, পারসোনাল ঋণ ও হোম লোনসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ প্রক্রিয়া করার কথা তাকে জানায়। তার কথা বিশ্বাস করে দুটি ঋণের জন্য আরিফের সঙ্গে লিখিত চুক্তি করে এবং অফিস খরচ, ঋণের প্রাক অনুমোদন অডিট বাবদ বিভিন্ন সময়ে ২১ লাখ ৫ হাজার টাকা দেন।

তিনি বলেন, পরে ইলমান বুঝতে পারেন তিনি প্রতারণার শিকার হয়েছেন। ইলমান পাওনা টাকা ফেরত চাইলে অভিযুক্তরা টাকা না দিয়ে হুমকি দেয়। এই ঘটনায় ইলমান ডিএমপির মতিঝিল থানায় মামলা রুজু করেন। এরপর গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় আসামিদের অবস্থান শনাক্ত করে ডিএমপির গোয়েন্দা বিভাগ। পরে শুক্রবার সকাল ৯টায় মতিঝিল ও বনশ্রী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে বিভিন্ন ব্যাংকের লোনের নকল অনুমোদনপত্র, নকল সিল সাতটি, ঋণের নকল চুক্তিপত্র, অফিস রেজিস্টার, বিভিন্ন ব্যাংকের নকল ঋণ আবেদনপত্র এবং গ্রাহককে দেওয়া নকল মানি রিসিট জব্দ করা হয়।

তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া প্রতারণা এড়াতে লোন বা আর্থিক কাজের জন্য সরাসরি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন গোয়েন্দা পুলিশের এ কর্মকর্তা।

আরএসএম/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।