ঢাকাকে ১ মিনিট শব্দহীন রাখতে শাহবাগে প্রচারণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৭ এএম, ১৫ অক্টোবর ২০২৩

শব্দদূষণ বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ (১৫ অক্টোবর) সকালে ১ মিনিট ঢাকা শহরকে শব্দহীন করার সিদ্ধান্ত নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। ‘শব্দদূষণ বন্ধ করি, নীরব মিনিট পালন করি’ স্লোগানে সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত ১ মিনিট এ কর্মসূচি পালন করা হবে।

রোববার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় শাহবাগ মোড়ে দেখা যায়, মন্ত্রণালয়ের পক্ষ থেকে মানববন্ধন করে লিফলেট বিতরণ ও হ্যান্ডমাইকে প্রচারণা চালানো হচ্ছে। এতে বাংলাদেশ স্কাউটের সদস্য এবং পুলিশ সহায়তা করছেন।

শাহবাগ ট্রাফিক জোনের পুলিশ পরিদর্শক এ কে এম মঞ্জুরুল আলম জাগো নিউজকে বলেন, এটি একটি রাষ্ট্রীয় সিদ্ধান্ত। আমরা এক মিনিট শব্দহীন করতে সর্বোচ্চ সহায়তা করছি। সরকারের এই সিদ্ধান্ত বাস্তবায়নে শাহবাগ মোড়ে পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে।

আরও পড়ুন: ১ মিনিট নীরবতা পালনে মিরপুরে নানা কর্মসূচি

পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ আব্দুস সালাম সরকার বলেন, আমরা প্রতীকী অবস্থান করে এটি জানাতে চাই যে কীভাবে ঢাকাকে শব্দহীন রাখা যায়। শব্দদূষণের কুফল সম্পর্কে জনসচেতনতাই আমাদের মূল উদ্দেশ্য।

কর্মসূচি সফল করতে ঢাকা শহরের ১১টি গুরুত্বপূর্ণ স্থান যথা- ওসমানী স্মৃতি মিলনায়তনের সামনে, শাহবাগ মোড়, উত্তরা, বিজয় সরণি মোড়, মিরপুর-১০ নম্বর গোলচত্বর, গাবতলী, মগবাজার, মহাখালী, গুলশান-১, কমলাপুর, বৌদ্ধমন্দির ও যাত্রাবাড়ী চৌরাস্তায় আজ সকাল সাড়ে ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীন দপ্তর এবং সংস্থার কর্মকর্তা-কর্মচারী, স্কুল-কলেজের স্কাউট সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি দপ্তর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, ট্রাফিক পুলিশ ও পরিবহন মালিক সমিতির সদস্যরা ব্যানার, ফেস্টুনসহ উপস্থিত থেকে মানববন্ধন করছেন।

আরও পড়ুন: শব্দদূষণে যেসব কঠিন রোগ বাসা বাঁধছে শরীরে

এমএনএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।