স্থানীয় সরকারমন্ত্রী

জাতীয় লক্ষ্য পূরণে যুবসমাজের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৩ এএম, ১৪ অক্টোবর ২০২৩

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম তরুণ পেশাজীবীদের নেতৃত্বের ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ যে বাংলাদেশের পথনকশা তৈরি করেছেন আজকের তরুণদেরই সেই লক্ষ্য অর্জনে নেতৃত্ব দিতে হবে। অতীতে বাংলাদেশের সব অর্জন তরুণদের প্রশংসনীয় অংশগ্রহণের ফলেই সম্ভব হয়েছে। তরুণরা মেধাবী হলে সে জাতি কখনো পথ হারায় না।

শুক্রবার (১৩ অক্টোবর) রাজধানীর একটি অভিজাত হোটেলে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উদ্যোগে জেসিআই বাংলাদেশ টেন আউটস্ট্যান্ডিং ইয়াং পারসনস (টয়োপ) পুরস্কার ২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, বর্তমান সরকার তরুণদের সুযোগ ও সম্ভাবনা বৃদ্ধির জন্য ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে বাংলাদেশে শতভাগ বিদ্যুতায়ন এবং দ্রুতগতির ইন্টারনেট সুবিধা চালুর ফলে এখন পার্বত্য চট্টগ্রামের দুর্গম এলাকায় থাকা তরুণও ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে জীবিকা অর্জন করতে পারছে। সরকারের কাজ নীতি-নির্ধারণী পর্যায়ে সম্ভাবনার দ্বার উন্মোচন করা। সুযোগ ও পরিবেশ সৃষ্টি করে দিলে তরুণরাই তাদের ভাগ্য নিজেরা গড়ে নিতে পারে।

আরও পড়ুন>> ঢাকায় শুরু হলো চারদিনব্যাপী ‘ছায়া জাতিসংঘ সম্মেলন’

মন্ত্রী আরও বলেন, নেতৃত্ব গঠনের সুযোগ করে দিলে তরুণরা দেশকে ইতিবাচক পরিবর্তনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবে। তিনি এসময় টয়োপ ২০২৩ এ পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশের ১০ জন তরুণ-তরুণীকে অভিনন্দন জানিয়ে বলেন, নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় এ পুরস্কার অন্যান্য তরুণ-তরুণীদের উদ্বুদ্ধ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলাস এবং বাংলাদেশে ব্রুনাই দারুস সালামের হাইকমিশনার হাজী হ্যারিস বিন হাজী ওসমান। আরও উপস্থিত ছিলেন জেসিআই বাংলাদেশের সভাপতি জিয়াউল হক ভূঁইয়া, টয়োপ ২০২৩ এর পরিচালক এবং জেসিআই বাংলাদেশের কোষাধ্যক্ষ ইরফান হক।

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল বাংলাদেশ প্রতি বছর টেন আউটস্ট্যান্ডিং ইয়াং পার্সনস শীর্ষক পুরস্কারের মাধ্যমে অসামান্য অর্জনের জন্য অনূর্ধ্ব ৪০ বছরের ১০ জন তরুণ-তরুণীকে সম্মাননা দিয়ে আসছে। এবছরের পুরস্কারপ্রাপ্তদের তালিকায় রয়েছেন- চিকিৎসায় ডা. সায়েদুল আশরাফ কুশন, উদ্যোক্তায় ফারনাজ আলম ও মীর শাহরুখ ইসলাম, ব্যক্তিগত অর্জনে ইশতিয়াক আহমেদ ও সাইফুল ইসলাম, একাডেমিক নেতৃত্বে মাহমুদুল হাসান সোহাগ, খেলাধুলায় মো. রোমান সানা, সাংস্কৃতিক অর্জনে মেহজাবিন চৌধুরী, অর্থনীতিতে সায়মা ইসলাম এবং প্রযুক্তি ক্ষেত্রে সৈয়দ আব্দুল্লাহ জাহের।

আইএইচআর/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।