তথ্য প্রদানে বাধা

ধানকোড়া ইউপি চেয়ারম্যান-সচিবকে ৬ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১১ অক্টোবর ২০২৩

তথ্য অধিকার আইনের প্রয়োগকে বাধাগ্রস্ত করে তথ্য সরবরাহ না করায় মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধানকোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবকে ৩ হাজার টাকা করে মোট ৬ হাজার টাকা জরিমানা এবং জরিমানার বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর নির্দেশ দিয়েছে তথ্য কমিশন।

বুধবার (১১ অক্টোবর) তথ্য কমিশনের জনসংযোগ কর্মকর্তা লিটন কুমার প্রামাণিক বিষয়টি জাগো নিউজকে জানিয়েছেন।

এছাড়া অন্য একটি অভিযোগে রাজশাহীর বাগমারা উপজেলার সমাজসেবা অফিসারকে ১ হাজার ৮০০ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। বুধবার প্রধান তথ্য কমিশনার ড. আব্দুল মালেক এবং তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক তথ্য অধিকার আইন অনুযায়ী শুনানি গ্রহণ করে এ আদেশ প্রদান করেন।

তথ্য কমিশনে শুনানিতে প্রমাণিত হয় মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধানকোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব তথ্য অধিকার আইনে আবেদনকারীর প্রার্থিত তথ্য না দিয়ে তথ্য অধিকার আইনের প্রয়োগকে বাধাগ্রস্ত করেছেন। অন্যদিকে রাজশাহীর বাগমারা উপজেলার সমাজসেবা অফিসার আবেদনকারীর চাহিত তথ্য সরবরাহযোগ্য হওয়া সত্ত্বেও গড়িমসি করে তথ্য দেননি। শুনানীতে দোষী সাব্যস্ত হওয়ায় তথ্য অধিকার আইনে দুজনকে জরিমানা এবং একজনকে ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছে। তথ্য কমিশনে বুধবার ১১টি অভিযোগের শুনানি করে ৯টি অভিযোগের নিষ্পত্তি করা হয়।

এসএম/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।