সেপ্টেম্বরে জাতীয় গ্রিডে যুক্ত হবে রূপপুরের বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ০৪ অক্টোবর ২০২৩

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের পরিচালক ড. মো. শৌকত আকবর বলেছেন, আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করছি। সবার যথাযথ কর্মপরিকল্পনা যদি ঠিক থাকে তাহলে আশা করছি আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে জাতীয় গ্রিডে সংযোগ দিতে পারবো। এটা আমাদের টাইমলাইন।

বুধবার (৪ অক্টোবর) রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

ড. শৌকত আকবর বলেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ক্ষেত্রে আন্তর্জাতিক কতগুলো গাইডলাইন অনুসরণ করে একে একে আমাদের আগাতে হয়। ছয় বছর আগে প্রধানমন্ত্রীর হাত ধরেই আমরা প্রথম ফ্লোরিং শুরু করি এবং নির্মাণকাজের মহাযজ্ঞ শুরু করি।

সেপ্টেম্বরে জাতীয় গ্রিডে যুক্ত হবে রূপপুরের বিদ্যুৎ

আরও পড়ুন: ইউরেনিয়াম জ্বালানির যুগে প্রবেশের পথে বাংলাদেশ

তিনি বলেন, পারমাণবিক জ্বালানি আমদানি এবং সংরক্ষণ করতে গিয়ে সেফটি ও ইন্টারন্যাশনাল অবলিগেশন সব মানা হয়েছে আমাদের প্রকল্প এলাকায়। ইউরেনিয়াম আনতে গিয়ে আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশন ও রাশিয়ার সব শর্ত পূরণ করা হয়েছে। এবং তাদের সব শর্ত পূরণ করে রূপপুর এলাকা এখন পরমাণবিক স্থাপনায় পরিণত হয়েছে। রূপপুর পারমাণবিক এলাকা আগামীকাল থেকে গ্লোবালি রিকগনিশন হবে পারমাণবিক স্থাপনায়।

তিনি আরও বলেন, ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়াম আসার মাধ্যমে বাংলাদেশ পারমাণবিক জ্বালানির মালিক হলো। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পারমাণবিক কেন্দ্রে রূপান্তরিত হলো। আমরা গর্বিত জাতি হিসেবে পারমাণবিক ক্লাবে পদার্পণ করেছি। এটাই আমাদের বড় পাওয়া।

আরএসএম/বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।