টেকসই উন্নয়নে সবুজ ব্যাংকিং জরুরি


প্রকাশিত: ০৬:৪৭ এএম, ১৩ ডিসেম্বর ২০১৪

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, সবুজ ব্যাংকিং কে মূলধারার ব্যাংকিং করা হচ্ছে। গত কয়েক বছরে আমরা একাজে অনেক দূর এগিয়ে এসেছি। বাংলাদেশ ব্যাংক সবুজ ব্যাংকিং কে বিশেষ গুরুত্ব দিচ্ছে। তার জন্য ২০১৫ সাল থেকে সবুজ ব্যাংকিং ও সবুজ বিনিয়োগে অর্থায়ন বাধ্যতামূলক করা হয়েছে।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সবুজ বিনিয়োগ ও টেকসই উন্নয়ন শীর্ষক এই সেমিনারে বক্তব্য রাখেন এনার্জি প্যাকের প্রধান নির্বাহী নুরুল আকতার, রহিম আফরোজের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার মেজবাজ মইনসহ ব্যাংকিং খাতের সংশ্লিষ্টরা। গভর্নর বলেন, টেকসই উন্নয়নের জন্য সবুজ বিনিয়োগে যেতে হবে আমাদের। আমরা কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকে সেই চেষ্টাই করে যাচ্ছি।

তার মতে, পরিবেশে বান্ধব বিনিয়োগের কোন বিকল্প নেই। আমাদেও সেই সময় চলে এসেছে। তিনি জানান, বাংলাদেশ ব্যাংক ৪৭টি পণ্য নির্ধারণ করেছে। তার মধ্যে ২৩টি ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক পুন অর্থায়ন করছে। ব্যাংকগুলোর এখনই সময় সবুজ পণ্য বাজারে নিয়ে এসে প্রতিযোগিতা করা।     

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।