আহসান হাবিব খান

ভিসানীতি দুই দেশের বিষয়, সাংবিধানিকভাবে কাজ করবে ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৩

বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা সংক্রান্ত বিধিনিষেধকে ‘দুই দেশের সরকারের বিষয়’ বলে আখ্যা দিয়েছেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান। তিনি বলেছেন, আমরা নির্বাচন কমিশন সাংবিধানিকভাবে আমাদের যে দায়িত্ব সেটা পালন করবো।

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচনে বাধা সৃষ্টিকারী ও তাদের পরিবারকে ভিসা না দেওয়ার বিষয়ে রোববার (২৪ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশে অবাধ, গণতান্ত্রিক নির্বাচনের পরিবেশ তৈরির জন্য মার্কিন ভিসানীতি ঘোষণা করা হয়েছে। এ ভিসানীতি নির্বাচনের পক্ষে-বিপক্ষে কী প্রতিক্রিয়া হতে পারে বলে মনে করছে কমিশন- এমন প্রশ্নে আহসান হাবিব খান বলেন, এটি কিন্তু যে দেশ সে দেশের নীতি এবং যে দেশের জন্য এটি করা হচ্ছে সে দেশের সরকারের আলোচ্য বিষয়।

তিনি সাংবাদিকদের বলেন, ইলেকশন কমিশন কিন্তু সাংবিধানিকভাবে যে দায়িত্ব আছে, সে কাজ করে যাবে। আপনারা দেখবেন আমরা সঠিকভাবে কাজ করছি কি না। আমাদের পক্ষের যে কাজগুলো আছে হান্ড্রেড পার্সেন্ট পূরণ করছি কি না, এটা আপনারা দেখবেন।

গণমাধ্যমের খবর অনুযায়ী, এরই মধ্যে বাংলাদেশিদের জন্য ভিসানীতি কার্যকর করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বলা হচ্ছে, তিনশোর বেশি ব্যক্তি ওই তালিকায় রয়েছে।

ইসির পরিকল্পনা অনুযায়ী, আগামী নভেম্বরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ করা হবে।

এমওএস/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।