৩ বিভাগে অতিভারী বৃষ্টির সতর্কতা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে বৃষ্টি হচ্ছে। এর আগে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির প্রবণতা বেশি থাকলেও এখন উত্তরে বাড়ছে বৃষ্টিপাতের পরিমাণ। এরই মধ্যে দেশের তিন বিভাগে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের আট বিভাগেই বৃষ্টি হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি ৯৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে নীলফামারীর ডিমলায়।

রাজধানী ঢাকায়ও থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ঢাকায় ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরও পড়ুন: অতি ভারী বৃষ্টি হতে পারে, পাহাড়ধসের শঙ্কা

ভারী বর্ষণের সতর্কবার্তায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটার বা এরও বেশি) বর্ষণ হতে পারে।

অন্যদিকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

আরও পড়ুন: সাগরে ফের লঘুচাপ, বৃষ্টি অব্যাহত থাকতে পারে

এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে‌ বলেও জানান এ আবহাওয়াবিদ।

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আরএমএম/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।