উপাত্ত সুরক্ষা আইন তড়িঘড়ি করে পাস না করার আহ্বান টিআইবির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২৩

মানুষের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তায় ‘উপাত্ত সুরক্ষা আইন-২০২৩ এর বিভিন্ন ধারার সমালোচনা করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন আইনটি যেন সাইবার সিকিউরিটি আইনের মত তড়িঘড়ি করে সংসদে পাস না করা হয়। কিছু ধারা সংশোধনের জন্য সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

বুধবার (২০ সেপ্টেম্বর) বেলা ১১টায় রাজধানীর মাইডাস সেন্টারে টিআইবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

আরও পড়ুন> ‘সাইবার নিরাপত্তা আইন’ যেন মতপ্রকাশে বাধা না হয়: টিআইবি

ড. ইফতেখারুজ্জামান বলেন, সাইবার সিকিউরিটি আইনের জন্য যেমন তড়িঘড়ি করা হয়েছে সেটি যেন না করা হয় এ আইনের ক্ষেত্রে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আইন। সরকার ইতোমধ্যে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে অংশীজনের অংশগ্রহণের সুযোগ করে দিয়েছে। সেই সুযোগটা যেন শেষ মুহুর্ত পর্যন্ত অব্যাহত থাকে। চূড়ান্ত খসড়াটি সংসদে উপস্থাপনের পূর্বে যেন সবার সঙ্গে আলোচনা করা হয়।

আরও পড়ুন> সাইবার নিরাপত্তা বিল/আইন প্রয়োগে পুলিশকে ঢালাও ক্ষমতা দেওয়া হয়েছে: টিআইবি

তিনি আরও বলেন, আমাদের সংবিধানে মানুষের ব্যক্তিগত তথ্য সুরক্ষার যে বিধান আছে সেটি যদি রেফারেন্স হিসেবে থাকে তাহলে আইনটি আরও বেশি মানবাধিকারকেন্দ্রীক হবে এবং এটির যে মূল লক্ষ্যে সেটির বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে।

নাহিদ হাসান/এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।