প্রবাসীদের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়ার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৫ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৩

বৈধ পথে রেমিটেন্স প্রেরণ বৃদ্ধি করার জন্য প্রবাসীদের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২৩তম বৈঠকে এ সুপারিশ করা।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে কমিটির সদস্য প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন এবং আয়েশা ফেরদাউস বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিদেশে বাংলাদেশের শ্রমবাজারের বর্তমান অবস্থা এবং অধিক হারে বিদেশে জনশক্তি প্রেরণ, বৈধপথে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধিকল্পে মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত ব্যবস্থা, অবৈধপথে ইউরোপ-আমেরিকায় জনশক্তি প্রেরণ/গমন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া বিগত বৈঠকের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

আরও পড়ুন>> ৭ দিনে প্রবাসী আয় এলো ৪ হাজার কোটি টাকা

বৈঠকে প্রবাসী কর্মীদের তথ্য হালনাগাদ রাখতে তাদের প্রদত্ত স্মার্ট কার্ডের সঙ্গে ইমিগ্রেশন ব্যবস্থাকে একীভূত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়। প্রবাসী কর্মীরা বিদেশে যাওয়ার পরবর্তী মাসেই যেন তাদের চাকরি ও বেতন-ভাতা নিয়মিত পান সেটি কার্যকর করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে কমিটি।

এছাড়াও দক্ষ প্রবাসী কর্মী গড়ে তুলতে এবং সরকারি অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে টিটিসির শূন্যপদগুলো অনতিবিলম্বে পূরণ করার ব্যবস্থা গ্রহণের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করার সুপারিশ করা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বিভিন্ন সংস্থা প্রধানসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।