ইসির চূড়ান্ত নিবন্ধন পেল ৬৬ পর্যবেক্ষক সংস্থা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

আগামী পাঁচ বছরের জন্য নির্বাচন কমিশনের (ইসি) চূড়ান্ত নিবন্ধন পেল ৬৬ পর্যবেক্ষক সংস্থা। সংস্থাগুলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে পারবে বলে জানিয়েছে ইসি। একই সঙ্গে পর্যবেক্ষক সংস্থা বাড়াতে নতুন করে আবেদনও আহ্বান করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ইসির জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক মো. আশাদুল হকের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নির্বাচন পর্যবেক্ষণে ৬৬টি সংস্থাকে পরবর্তী পাঁচ বছরের জন্য নিবন্ধন দিয়েছে ইসি। অর্থাৎ তাদের মেয়াদকাল আজ (১৪ সেপ্টেম্বর) থেকে ২০২৮ সালের ১৩ সেপ্টম্বর পর্যন্ত।

আরও পড়ুন>> দেশি পর্যবেক্ষক সংস্থা বাড়াতে আবেদন আহ্বান করতে যাচ্ছে ইসি

ইসি কর্মকর্তারা জানান, নির্ধারিত সময়ের মধ্যে ও পরে ১৯৯টি ও ১১টি সংস্থা পর্যবেক্ষক হওয়ার আবেদন জানায়। গত ৮ আগস্ট প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ ৬৮টি সংস্থার তালিকা প্রকাশ করে আপত্তি আহ্বান করে সংস্থাটি। এদের মধ্যে দু'টি সংস্থার নামের সঙ্গে অন্য সংস্থার নামের মিল থাকায় সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। অন্যদের নিবন্ধন দেওয়া হলো। ২০০৮ সাল থেকে ভোট পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক নিবন্ধন দিচ্ছে ইসি। সে সময় ১৩৮টি সংস্থা নিবন্ধন পেয়েছিল। সর্বশেষ ২০১৮ সালে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দিয়েছিল ইসি।

এমওএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।