বঙ্গবন্ধুকে নিয়ে পরিদর্শন বইয়ে যা লিখলেন ম্যাক্রোঁ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৯ এএম, ১২ সেপ্টেম্বর ২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের জনগণের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার (১১ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনের সময় পরিদর্শন বইয়ে সই করে এ মন্তব্য লেখেন তিনি।

ফরাসি প্রেসিডেন্ট লেখেন, ‘আমি শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। যিনি তার জাতির স্বাধীনতা, ভাষা, সংস্কৃতি এবং বাংলাদেশের জনগণের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন। তার পরিবারের সদস্যদের মধ্যে থেকে আরও যারা নিহত হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। একই সঙ্গে ফ্রান্সের জনগণের বন্ধুত্বের কথা স্মরণ করছি।’

আরও পড়ুন: ঢাকা-প্যারিস ঋণচুক্তি ও সম্মতিপত্র স্বাক্ষর

এসময় ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা এবং তার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক উপস্থিত ছিলেন। তারা ম্যাক্রোঁকে বাংলাদেশের সেই সময়ের কথা জানান, যখন জাতির পিতাকে তার পরিবারের ১৯ সদস্যসহ হত্যা করা হয়।

বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের ইতিহাসও ফরাসি প্রেসিডেন্টকে জানান তারা। যেখানে প্রত্যন্ত গ্রামের বালক থেকে জাতির নেতা হয়ে ওঠার গল্প তুলে ধরা হয়। তিনিই পরবর্তীতে ভাষা, স্বাধীনতার জন্য পাকিস্তানের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ করেছিলেন।

আরও পড়ুন: ঢাকায় এসে একতারা বাজানো শিখলেন ফরাসি প্রেসিডেন্ট

এসময় বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের অনাড়ম্বর জীবনযাপন ও হত্যাকাণ্ডের ভয়াল ছবি দেখে দর্শনার্থীদের চোখে মুখে বিষণ্ণতা নেমে আসে। এরপর ফরাসি প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হলোগ্রাম পরিদর্শন করেন।

এসইউজে/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।