ঢাকায় এসে একতারা বাজানো শিখলেন ফরাসি প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২০ এএম, ১১ সেপ্টেম্বর ২০২৩

ঢাকায় সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশের জনপ্রিয় ব্যান্ড দল ‘জলের গান’ এর শিল্পী ও সংগীত পরিচালক রাহুল আনন্দের হোম স্টুডিও পরিদর্শন করেছেন। শুধু তাই নয় ফরাসি প্রেসিডেন্ট একতারা বাজানোও শিখলেন।

রোববার (১১ সেপ্টেম্বর) রাতে তিনি রাহুল আনন্দের ধানমন্ডির বাসায় যান। ফরাসি প্রেসিডেন্ট বাড়িতে আসবেন বলে কথা, ফুল দিয়ে সাজানো হয় বাড়ির আঙিনা, আনন্দের ছটা লেগেছিল পুরো বাড়িতে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ১ ঘণ্টা ৪০ মিনিটের মতো সময় কাটান রাহুল আনন্দের বাড়িতে।

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রাহুল আনন্দের গান শোনেন। এসময় তার পরিবারের সদস্যদের সঙ্গেও কথা বলেন তিনি। ফ্রান্সের প্রেসিডেন্টকে একতারা বাজানো শেখান রাহুল, যা নিয়ে সেখানে আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়।

ফেরার আগে ফরাসি প্রেসিডেন্ট রাহুল আনন্দকে একটি কলম উপহার দেন। রাহুল আনন্দের পরিবারের সদস্যদেরও অটোগ্রাফ দেন। এসময় ম্যাক্রোঁর সঙ্গে তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদও উপস্থিত ছিলেন।

পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাহুল আনন্দ লেখেন, ফরাসি দেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ -এর দেয়া সুন্দরতম উপহার... একটা ‘কলম’! উনি প্রতিশ্রুতি নিয়েছেন আমি যেন এই কলম দিয়ে গান ও কবিতা লিখি... লিখি প্রকৃতি ও প্রাণের কথা... একদিন উনি সেই গান শুনবেন! পৃথিবী সুন্দর হোক।

এর আগে রোববার (১০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ফরাসি প্রেসিডেন্টের সম্মানে আয়োজিত নৈশভোজে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নৈশভোজ শুরুর আগে চলে সাংস্কৃতিক পরিবেশনা।

রাত ৮টায় ভারতে জি-২০ সম্মেলন শেষে দুই দিনের সফরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ফ্রান্সের প্রেসিডেন্ট। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। এসময় ম্যাক্রোঁকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

বিমানবন্দর থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টালে পৌঁছান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বহুল প্রতীক্ষিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে এটিই প্রথম বাইরের কোনো দেশের প্রেসিডেন্টের যাত্রা।

গত ৩৩ বছরের মধ্যে কোনো ফরাসি প্রেসিডেন্টের এটি প্রথম ঢাকা সফর। ম্যাক্রোঁর এ সফরের মধ্য দিয়ে ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে দুটি দ্বিপক্ষীয় চুক্তি সই হওয়ার কথা।

আইএইচআর/এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।