৪ দিন ধরে সাগরে ভাসছিলেন ১৪ জেলে, ৯৯৯-এর কলে উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৩ পিএম, ৩০ আগস্ট ২০২৩

‘আমাদের ট্রলার নষ্ট, আমরা চারদিন ধরে সাগরে ভাসতেছি। মোবাইল নেটওয়ার্ক না থাকায় কারও সঙ্গে যোগাযোগ করতে পারি নাই। এখন একটু একটু নেট পাইতেছি, তাই আপনাদের জানাইলাম। আমাদের দয়া করে উদ্ধারের ব্যবস্থা নেন।’

এমন আকুতি জানিয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কল করেন চারদিন ধরে সাগরে ভাসতে থাকা একটি মাছ ধরার ট্রলারের এক জেলে। ট্রলার বিকল হয়ে টানা চারদিন ধরে সাগরে ভাসছিলেন তারা ১৪ জন। পরে ৯৯৯-এ কল করে সহয়তা চান উদ্ধারের। ৯৯৯ এর কলের সূত্র ধরে তাদের উদ্ধার করে কোস্ট গার্ড।

বুধবার (৩০ আগস্ট) ৯৯৯ এর পুলিশ পরিদর্শক (গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা) আনোয়ার সাত্তার এ তথ্য জানান।

আরও পড়ুন>> গভীর সমুদ্রে ইঞ্জিন বিকল, ভাসতে থাকা ১৩ জেলেকে জীবিত উদ্ধার

তিনি বলেন, গত ১৯ আগস্ট ১৪ জন জেলে চট্টগ্রামের আনোয়ারার গহিরা উপকূল থেকে সাগরে মাছ ধরতে যান। সাগরে কয়েকদিন মাছ ধরার পর গত ২৫ আগস্ট তাদের ট্রলার বিকল হয়ে যায়। এরপর চারদিন ধরে তারা সাগরে ভাসছিলেন, বিকল ট্রলার নিয়ে ভাসতে ভাসতে তারা কক্সবাজারের কুতুবদিয়া উপকূলের কাছাকাছি পৌঁছান। এরপর উপায় না দেখে ৯৯৯-এ ফোন করেন নুরুল করিম নামে একজন জেলে।

ওই জেলের কলটি রিসিভ করেছিলেন ৯৯৯ এর কলটেকার কনস্টেবল রাজু আহমেদ। কনস্টেবল রাজু তাৎক্ষণিকভাবে কোস্ট গার্ড নিয়ন্ত্রণ কক্ষ এবং কুতুবদিয়া কোস্ট গার্ডকে ঘটনাটি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থান নেওয়ার কথা জানান। পরে ৯৯৯ এর ডেসপাচার এসআই মো. হোসেন আলী উদ্ধার সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।

সংবাদ পেয়ে কুতুবদিয়া কোস্ট গার্ডের একটি উদ্ধারকারী দল বঙ্গোপসাগরের কুতুবদিয়া উপকূলের নিকটবর্তী এলাকা থেকে ওই ট্রলার থেকে ১৪ জেলেকে উদ্ধার করে নিরাপদে উপকূলে পৌঁছে দেয়।

টিটি/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।