‘ডেঙ্গু মশা আরও বেশি স্মার্ট হয়ে গেছে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫০ পিএম, ১৮ আগস্ট ২০২৩

সারাদেশে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। এতে অনেকে আক্রান্ত হয়ে মারাও যাচ্ছেন। এ অবস্থায় মানুষকে এডিস মশা সম্পর্কে সচেতন বাড়াতে মশারি র‍্যালি করেছে আরিজ ফাউন্ডেশন ও সার্চ স্কেটিং ক্লাব।

শুক্রবার (১৮ আগস্ট) বিকেলে রাজধানীতে সংগঠন দুটির অর্ধ শতাধিক সদস্য র‍্যালিতে অংশ নেন।

র‍্যালি প্রসঙ্গে আরিজ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. সাকলায়েন রাসেল বলেন, মানুষ অনেকটা সয়ে গেছে। ১০-১৫টা মৃত্যুতে তারা কোনো কিছু মনে করছে না। কিন্তু যার পরিবার থেকে কেউ মারা যাচ্ছে, তার পরিবার পুরোটাই গেছে। মানুষের সয়ে যাওয়াটা বেড়ে গেছে। তারা এখন সচেতন না। ডেঙ্গু থেকে বাঁচতে একটা উপায় আছে। সেটা হলো মশারি। মশারি টানাতে উদ্বুদ্ধ করতে আজকে আমাদের এই র‍্যালি।

আরও পড়ুন: জ্বর হওয়ার কতদিনের মধ্যে কোন টেস্ট করলে ডেঙ্গু ধরা পড়ে?

jagonews24

তিনি আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধ করার অনেক উপায় আছে। এখন পর্যন্ত একটাই কার্যকর হয়েছে সেটা হলো মশারি। মশার বংশ বিস্তার করতে রক্ত লাগে। মানুষ যদি মশাকে কামড়ানোর সুযোগ না দেয় তাহলে তা আর ছড়াবে না। মশারি সবচেয়ে কার্যকর, এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ডা. সাকলায়েন রাসেল আরও বলেন, ডেঙ্গু মশা এখন রাতেও কামড়ায়। সে জন্য মানুষকে সচেতন করতে দিনে-রাতে মশারি টানাতে উদ্বুদ্ধ করতে আমরা র‍্যালি করছি।

আরও পড়ুন: ডেঙ্গু রোগীকে যেসব খাবার খাওয়ানো জরুরি

এবার ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, এবার প্রকোপটা বেশি। শনাক্তের হারটাও বেশি। আমাদের আবহাওয়া মশার বংশ বিস্তারে সহায়ক। মশা নিধনে আমরা যে পদক্ষেপ নিচ্ছি তার বিরুদ্ধে মশা একটা প্রতিরোধী ব্যবস্থা তৈরি করে ফেলেছে। ডেঙ্গু মশা আরও বেশি স্মার্ট হয়ে গেছে। পাশাপাশি আমাদের শহরে কন্সট্র‍্যাকশন এখন অনেক বেশি হচ্ছে। এবার বৃষ্টিপাতও বেশি। ছাদে, টবে বা নির্মাণাধীন এলাকায় ডেঙ্গু মশা বংশ বিস্তার করছে। এসব কিছু বিবেচনা করে এবার প্রকোপটাও বেশি।

তিনি আরও বলেন, চিকিৎসা নিতে রোগীরা গাফলতি করছেন। কিছু চিকিৎসকও এবার মারা গেছেন। আমরা রোগটা পাত্তা দিচ্ছি না। শিশু ও নারীদের এ রোগে ঝুঁকি বেশি। সাধারণ জ্বর মনে করে রোগীরা সঠিক চিকিৎসা নিচ্ছেন না।

এসএম/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।