চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে খাল রক্ষণাবেক্ষণে সমন্বয়ের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৮ পিএম, ১০ আগস্ট ২০২৩
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে খালগুলো রক্ষণাবেক্ষণের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম সিটি করপোরেশন ও পানি উন্নয়ন বোর্ডের কাজের সমন্বয় সাধনের সুপারিশ করা হয়েছে। একাদশ জাতীয় সংসদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এ সুপারিশ করে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) সংসদ ভবনে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে ৩০তম বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় এ সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য মো. মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন এবং ফরিদা খানম অংশগ্রহণ করেন।

সভার শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ যারা শহীদ হয়েছেন তাদের সবার মাগফিরাত কামনা করা হয়। এছাড়াও মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারীসহ সব শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মাগফিরাত কামনা করা হয়।

আরও পড়ুন: পানিবন্দি ৭ লাখ মানুষ, চট্টগ্রাম-কক্সবাজার সড়ক যোগাযোগ প্রায় বন্ধ

বৈঠকে ২৯তম বৈঠকের কার্যবিবরণী সংশোধিত আকারে নিশ্চিত করা হয়। পাশাপাশি ২৯তম বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এছাড়াও বৈঠকে গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পসমূহের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা এবং আবাসন পরিদপ্তরের সার্বিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করা হয়।

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চলমান প্রকল্পগুলোর মধ্যে যেগুলো শেষ হয়নি সেগুলো দ্রুততার সঙ্গে শেষ করার সুপারিশ করে কমিটি। এছাড়াও নতুন নকশা প্রণয়নের দায়িত্ব স্থাপত্ব অধিদপ্তরের কাছে ন্যস্ত করার সুপারিশ করা হয়।

ভবন নির্মাণের নীতিমালা যথাযথভাবে অনুসরণপূর্বক ভবনের চারদিকে জায়গা খালি রাখা, পার্কিং স্পেস রাখা ও এসটিপিসহ প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা রেখে ভবন নির্মাণ করার জন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে নির্দেশনা দেয় কমিটি।

যেসব সুউচ্চ ভবন নিয়ম না মেনে নির্মিত হয়েছে অথচ রাজউক থেকে যথাসময়ে মনিটরিং করা হয়নি, সেগুলোকে যাচাই-বাছাই করে ভিত সঠিক থাকলে যৌক্তিক জরিমানা করে বৈধতা প্রদানের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে কমিটি সুপারিশ করে।

বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধান ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।