চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কাজ চলমান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ০৩ আগস্ট ২০২৩
ফাইল ছবি

চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কাজ চলমান বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি শাখার মহাপরিচালক সেহেলি সাবরিন। বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

সংসদ নির্বাচনের আগে চীনের উদ্যোগেই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হচ্ছে কি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ৩০ জুলাই থেকে ১ আগস্ট চীনের এশিয়াবিষয়ক বিশেষ দূত দেং শি জুন ঢাকা সফর করেন। সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন। এ সময়ে বাংলাদেশ-চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের বিভিন্ন দিক এবং বাংলাদেশ, মিয়ানমার ও চীনের ত্রিপক্ষীয় উদ্যোগে স্বেচ্ছায়, নিরাপদ ও টেকসই রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা হয়।

আরও পড়ুন: কিছু রোহিঙ্গা নিয়ে যাওয়ার কথা ভাবছে জাপান: রাষ্ট্রদূত

সেহেলি সাবরিন জানান, বাংলাদেশ-মিয়ানমার-চীনের একটি ত্রিপাক্ষিক উদ্যোগের আওতায় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কাজ চলমান রয়েছে। প্রত্যাবাসন শুরু করার জন্য সংশ্লিষ্ট সবার সুবিধাজনক একটি উপযুক্ত ও নির্দিষ্ট সময় খুঁজে বের করার কাজ চলছে। তা শিগগির শুরু হবে।

চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কাজ চলমান

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নির্বাচন কমিশনে বলেছেন, তার দৌড়ঝাঁপ ভিয়েনা কনভেনশনের মধ্যে পড়ে না। তাহলে সরকারের পক্ষ থেকে এটা বলা হচ্ছে কেন? এমন প্রশ্নের জবাবে সেহেলি সাবরিন বলেন, এ বিষয়ে ২৬ জুলাই পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার মিডিয়া ব্রিফিংয়ে সুস্পষ্টভাবে উল্লেখ করেছেন। এ ব্যাপারে রাষ্ট্রদূতদের নিজস্ব ইন্টারপ্রেটেশন থাকতে পারে। তবে আমাদের প্রত্যাশা থাকবে তারা ভিয়েনা কনভেনশন ১৯৬১ এর প্রতি শ্রদ্ধাশীল থাকবেন।

আরও পড়ুন: রোহিঙ্গা ক্যাম্পে হত্যাকাণ্ড ঘটাচ্ছে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদীরা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পেমেন্ট প্রসঙ্গে তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এই পেমেন্টের ব্যাপারে সরাসরি সংশ্লিষ্ট নয়। আমাদের জানামতে, অর্থ মন্ত্রণালয়, ইআরডি ও বাংলাদেশ ব্যাংক এ বিষয়টি নিয়ে কাজ করছে। তাদের থেকে কোনো তথ্য পেলে আপনাদের জানানো হবে।

নির্বাচনে পর্যবেক্ষক প্রসঙ্গে জনকূটনীতি শাখার মহাপরিচালক সেহেলি সাবরিন বলেন, মিডিয়ায় প্রকাশিত তথ্যমতে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের কেউ কেউ নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করছে। নির্বাচন কমিশনের থেকে বিদেশি পর্যবেক্ষকদের বিষয়ে কোনো তথ্য জানতে চাওয়া হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে সহায়তা প্রদান করা হবে।

আইএইচআর/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।