ষড়যন্ত্র রুখতে তরুণদের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে: ডেপুটি স্পিকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৭ এএম, ০৩ আগস্ট ২০২৩

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যুবক ও তরুণ প্রজন্ম ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা অর্জন সব আন্দোলনে অংশগ্রহণ করেছিল। অধিকার প্রতিষ্ঠার সব সংগ্রামে বঙ্গবন্ধু যুবক ও তরুণদের প্রতি নির্ভর করতেন। বর্তমান সময়ে বাংলাদেশের উন্নয়নের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে যুব ও তরুণদের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

বুধবার (২ আগস্ট) রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট ‘আমার জীবন, আমার স্বপ্ন’ প্রতিপাদ্যে আয়োজিত ওয়ার্ল্ড ভিশনের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এসময় ডেপুটি স্পিকার শিশু ও যুব সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন।

ডেপুটি স্পিকার বলেন, বাংলাদেশ যখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, তখন স্বাধীনতার পরাজিত শক্তি জাতির পিতাকে সপরিবারে হত্যার মাধ্যমে ইতিহাসের ঘৃণ্যতম মানবাধিকার লঙ্ঘন করেছিল। সেখান থেকে আন্দোলন ও নেতৃত্বের মধ্য দিয়ে জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে আজ উন্নয়নের বর্তমান কাঠামোতে নিয়ে আসেন।

মো. শামসুল হক বলেন, বাংলাদেশের উন্নয়নের দর্শন হচ্ছে ‘কাউকে পেছনে ফেলে উন্নয়ন নয়’। অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের লক্ষ্যে শিশু, যুবক ও তরুণদের বিষয়ে সরকার যুববান্ধব পরিকল্পনা গ্রহণ করছে। তরুণদের আগামীর বাংলাদেশের কাণ্ডারি হিসেবে তৈরি করতে হবে।

অনুষ্ঠানে ১৫ আগস্টে শাহাদাতবরণকারী জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন, বিভিন্ন স্টল পরিদর্শন ও নৃত্য পরিবেশন করা হয়। এছাড়া বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরে ৫ মিনিটের একটি একটি ডকুমেন্টারি দেখানো হয়।

বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনের হেড অব কো-অপারেশন জো গোডিংস এবং বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি রিটা হুকায়েম বক্তব্য রাখেন।

দেবাশিষ আর সরকার এবং নিশাত বিনতে রায়হানের সঞ্চালনায় জাতীয় পরিচালক সুরেশ বার্টলেটসহ অনুষ্ঠানে বিভিন্ন বেসরকারি সংস্থার সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।