২০ মিলিয়ন পেসো যায় রিজাল ব্যাংকের ম্যানেজারের গাড়িতে


প্রকাশিত: ১০:২৬ এএম, ১৭ মার্চ ২০১৬

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া ৮১ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ২০ মিলিয়ন পেসো ফিলিপাইনের রিজাল ব্যাংকের ম্যানেজারের গাড়িতে তোলা হয়েছে। একজন প্রত্যক্ষদর্শী টাকা চুরির ঘটনায় ফিলিপাইনের সিনেট ব্লু রিবন তদন্ত কমিটির কাছে এ সাক্ষ্য দিয়েছেন। বৃহস্পতিবার দেশটির সংবাদমাধ্যম  ইনকোয়ারারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রিজাল কমার্শিয়াল ব্যাংকের ম্যানেজার মায়া সান্তোস দিগুয়েতোর গাড়িতে ওই টাকা তুলতে দেখেছেন বলে জানিয়েছেন ব্যাংকের সাবেক কাস্টমার সার্ভিস কর্মকর্তা রোমুলডো আগারাডো। রোমুলডো আগারাডো সিনেট কমিটিকে বলেন, `আমি নিজের চোখে মায়া সান্তোস দিগুয়েতোর গাড়িতে টাকা তুলতে দেখেছি। আমি যে টেবিলে বসেছিলাম, তার প্রধান দরজার কাচের ভেতর দিয়ে বাইরের সব দেখতে পাচ্ছিলাম।

তিনি সিনেট কমিটিকে জানান, ৫ ফেব্রুয়ারি কাগজের ব্যাগে পেঁচিয়ে বিশ মিলিয়ন পেসো গাড়িতে তোলা হয়। এর আগে ক্যাশ সেন্টারে সহকারী ব্যবস্থাপক অ্যাঞ্জেলা টোরেস এই টাকা তোলার কথা জানালে গাড়িতে করে শাখায় টাকা আনা হয়। এরপর সেই টাকা গুনে একটি বক্সে করে প্রথমে মায়া সান্তোসের রুমে রাখা হয়। পরে সেটি আবার কাগজের ব্যাগে ঢুকিয়ে সন্ধ্যার দিকে ম্যানেজারের গাড়িতে তুলে দেয়া হয়।

গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করে হ্যাকাররা। ব্লু রিবন কমিটি বলছে, আরসিবিসি ব্যাংকের জুপিটার স্ট্রিটের শাখা থেকে গত ৫ ফেব্রুয়ারি ওই ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার ব্যাংকটির চারটি অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। পরে এই অর্থ ক্যাসিনোতে ব্যবহার করা হয়। এ ঘটনার জেরে দেশে বিদেশে বাংলাদেশের ব্যাংক ব্যবস্থাপনা নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হলে গভর্নর ড. আতিউর রহমান গত মঙ্গলবার পদত্যাগ করেন।   

এই অর্থ চুরি এবং উদ্ধার নিয়ে ফিলিপাইনের সিনেটে শুনানি চলছে।

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।