ডেঙ্গুতে আইডিয়াল শিক্ষার্থীর মৃত্যুতে মেয়র আতিকের দুঃখ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ১৯ জুলাই ২০২৩

ডেঙ্গু আক্রান্ত হয়ে আইডিয়াল স্কুলের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী ইশাত আজহারের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার (১৯ জুলাই) বেলা ১১টায় বনশ্রীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ডেঙ্গু নিয়ন্ত্রণে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে সচেতনতা বাড়াতে এক প্রচারাভিযানে গিয়ে এ দুঃখ প্রকাশ করেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র বলেন, ডেঙ্গু আক্রান্ত হলে মৃত্যু ঝুঁকি আছে। এডিস মশার কামড়ে ডেঙ্গু হয়। জমা পানিতে এডিসের লার্ভা জন্মায়। তাই সবাইকে সচেতন হতে হবে। ঘরবাড়ি, বারান্দা, ছাদ, বেজমেন্ট পরিষ্কার রাখতে হবে। কোথাও পানি জমতে দেওয়া যাবে না। তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন।

তিনি আরও বলেন, আমরা ডেঙ্গুর কারণে আইডিয়াল স্কুলের ছাত্র ইশাতের মতো আর কাউকে হারাতে চাই না। তোমাদের বাবা, মা, চাচা, চাচি, দাদা, দাদি, বন্ধু-বান্ধব ও প্রতিবেশীদের একটি মেসেজ জানাতে হবে যেন কোথাও পানি না জমে। মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। ঘরবাড়ি পরিষ্কার রাখতে হবে।

এসময় ডিএনসিসি মেয়র ট্রাকে উঠে এডিস মশার উৎসস্থল, গাড়ির পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে শিক্ষার্থীদের সচেতন করেন।

উপস্থিত শিক্ষকদের উদ্দেশে মেয়র বলেন, আপনারা শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধে সচেতন করে তুলবেন। প্রতিটি শ্রেণিকক্ষ, বারান্দা, ছাদ, মাঠসহ সব জায়গা নিয়মিত পরিষ্কার করতে হবে। অভিভাবকদেরও ডেঙ্গু নিয়ন্ত্রণে করণীয় সম্পর্কে জানাতে হবে।

ডেঙ্গুতে আইডিয়াল শিক্ষার্থীর মৃত্যুতে মেয়র আতিকের দুঃখ প্রকাশ

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, শুধু সিটি করপোরেশন একা নয় বরং ডেঙ্গু নিয়ন্ত্রণে সবার সচেতনতা প্রয়োজন। সিটি করপোরেশন নিয়মিত বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। সবাই সচেতন না হলে ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব নয়। ডেঙ্গুর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি বলেন, লার্ভা পেলে আমরা কঠোর ব্যবস্থা নিচ্ছি। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বাসাবাড়িতে লার্ভা পাওয়ায় আমাদের ম্যাজিস্ট্রেট জরিমানা করছে। অভিযান বাড়াতে ডিএনসিসির ১০টি অঞ্চলের জন্য আরও ১০ জন ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য মন্ত্রণালয়ে কথা বলেছি। ভবনের বেজমেন্টে যেখানে গাড়ি ধোয়া হয় সেখানে প্রচুর লার্ভা পাওয়া যাচ্ছে। সিটি করপোরেশনের কর্মীরা ভবনের ভেতরে বেজমেন্ট, বারান্দা ও ছাদের দায়িত্ব নেবে না। যার যার ভবনের দায়িত্ব তাদেরই নিতে হবে।

প্রচারাভিযানে অন্যদের সঙ্গে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম শফিকুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএমএ/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।