ড্রেজিং করা খালের মাটি-বালু বিক্রির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১৩ জুলাই ২০২৩

খাল সচল রাখতে প্রতিবছর ড্রেজিং করা খালের মাটি ও বালু বিক্রি করার সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (১৩ জুলাই) সংসদ ভবনে স্থায়ী কমিটির ৫৭তম বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম।

বৈঠকে কমিটির সদস্য রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, গোলাম কিবরিয়া টিপু এবং এস এম শাহজাদা অংশগ্রহণ করেন। ৫৬তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয় এবং ৫৬তম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এরমধ্যে প্রতিবছর ড্রেজিং করা খালের মাটি-বালু বিক্রি করার সুপারিশ এবং বালু ডিসপোজালের বিষয়ে কার্যকরী সিদ্ধান্ত গ্রহণে চার সদস্যবিশিষ্ট একটি কমিটি করা হয়। এর সদস্য হয়েছেন সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু, মো. আছলাম হোসেন সওদাগর, এস এম শাহজাদা এবং বিআইডব্লিউটি ‘র একজন সদস্য।

এসময় বিআইডব্লিউটিএ কর্তৃক নির্মিত ওয়াকওয়েতে অতিদ্রুত পাহারাদার নিয়োগ, যন্ত্রচালিত নৌযানের পরিবর্তে প্যাডেলচালিত নৌযানের ব্যবস্থা রাখা, টয়লেট ফ্যাসিলিটি রাখা, সামঞ্জস্যপূর্ণ ও রুচিসম্মত বিলবোর্ড ইজারা দেওয়া, সার্কেল গেট নির্মাণ, ধূমপান বর্জিত এলাকা হিসেবে চিহ্নিত করা, অসুস্থতাজনিত কারণে ইভাকুয়েশনের জন্য হুইলচেয়ারের ব্যবস্থা গ্রহণে সুপারিশ করা হয়। এছাড়া ওয়াকওয়ে পরিচালনার নীতিমালা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। স্থলবন্দরে ট্যারিফ শিডিউল বৃদ্ধির সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও স্থলবন্দর কর্তৃপক্ষের বর্তমান কার্যক্রম, অগ্রগতি, সমস্যা ও উত্তরণের পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান, স্থলবন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আইএইচআর/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।