সংসদে বিল পাস

পরিবেশ ও নৈতিকতা পরিপন্থি শিল্প-নকশা মালিকানা স্বত্ব পাবে না

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ০৬ জুলাই ২০২৩

জনশৃঙ্খলা, পরিবেশ ও নৈতিকতা পরিপন্থি এবং জাতীয় প্রতীকের সমন্বয়ে গঠিত কোনো শিল্প-নকশা মালিকানা স্বত্ব পাবে না। এমন বিধান রেখে বৃহস্পতিবার (৬ জুলাই) জাতীয় সংসদে ‘বাংলাদেশ শিল্প-নকশা বিল ২০২৩’ পাস হয়েছে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বিলটি পাসের প্রস্তাব করেন। বিলের ওপর আনা জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়। ‘দ্য পেটেন্ট অ্যান্ড ডিজাইন অ্যাক্ট ১৯১১’ রহিত করে নতুন এই আইন করা হচ্ছে।

বিলে বলা হয়েছে, শিল্প-নকশার নিবন্ধনের মেয়াদ হবে পাঁচ বছর। নির্ধারিত পদ্ধতি ও ফি প্রদান সাপেক্ষে নিবন্ধনের মেয়াদ প্রতি পাঁচ বছর পর পর সর্বোচ্চ তিনবার নবায়ন করা যাবে।

বিদ্যমান আইনে ডিজাইন এবং ট্রেডমার্ক রেজিস্ট্রার অধিদপ্তর ছিল, প্রস্তাবিত আইনেও সেটা বহাল থাকবে। এই অধিদপ্তরের অধীনে একটি শিল্প ইউনিট থাকবে। এই আইনের অধীনে শিল্প-নকশা নিবন্ধন সংক্রান্ত সব কার্যক্রম হবে।

আইএইচআর/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।