৮৫ লাখ চামড়া সংগ্রহের লক্ষ্য বিটিএ’র, দাম কমার তথ্য গুজব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ৩০ জুন ২০২৩
চামড়া সংগ্রহ করছেন আড়তদাররা/ ছবি- বিপ্লব দিক্ষিৎ

এ বছর পবিত্র ঈদুল আজহায় সারাদেশে মোট এক কোটি ৪১ হাজার ৮১২টি গবাদি পশু কোরবানি হয়েছে। এর মধ্যে ১০ শতাংশ চামড়া নষ্ট হতে পারে। এছাড়া ছাগলের চামড়া বাদ দিলে এবার কোরবানির ঈদে ৮৫ থেকে ৯০ লাখ পিস ভালো মানের চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মৌসুমি ব্যবসায়ী ও মাদরাসা থেকে গতবারের তুলনায় বেশি দামে এসব চামড়া কেনা হচ্ছে। ফলে চামড়া দাম মিলছে না- এমন তথ্য গুজব বলে দাবি করেছেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান মো. শাহীন আহমেদ।

আরও পড়ুন: পোস্তায় চামড়া আসছে কম, মিলছে ভালো দাম 

শুক্রবার (৩০ জুন) বিকেলে জাগো নিউজকে এসব কথা বলেন তিনি। শাহীন আহমেদ বলেন, ৮৫ থেকে ৯০ লাখ চামড়া সংরক্ষণের জন্য আমরা সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি।

মৌসুমি ব্যবসায়ী ও মাদরাসা কাঁচা চামড়ার কাঙ্ক্ষিত দাম পাচ্ছে না বলে অভিযোগ করেছেন অনেকেই। এ বিষয়ে প্রশ্ন করা হলে বিটিএ চেয়ারম্যান বলেন, আমি অধিকাংশ চামড়া কিনেছি মাদরাসা থেকে। ৭০০ টাকার কমে কোনো চামড়া কিনেছি বলে মনে পড়ে না। এমনকি ৯০০ টাকা পর্যন্ত চামড়ার দাম দিয়েছি। তাছাড়া একটা চামড়ার পেছনে লবণ ও মজুরি খরচ ৩০০ টাকা লাগে। সবমিলিয়ে আমরা সাধ্যমতো চেষ্টা করছি।

আরও পড়ুন: বৃষ্টি আর লবণ সংকটে চামড়া নষ্টের শঙ্কায় ব্যবসায়ীরা 

তিনি বলেন, ঈদের দিন আমরা সাধারণত চামড়া কিনি না। বিভিন্ন মসজিদ-মাদরাসা থেকে কিছু কাঁচা চামড়া সংগ্রহ করা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যেই আমরা লবণযুক্ত চামড়া সংগ্রহ শুরু করবো।

আরও পড়ুন: সারাদেশে এক কোটি ৪১ হাজার পশু কোরবানি 

কেউ কেউ বলছেন এবছর চামড়ার দাম কম, অনেকটা পানির দর। এ বিষয়ে জানতে চাইলে শাহীন আহমেদ বলেন, একজন লোক দেখান যিনি চামড়ার দাম পাননি। কয়েকজনের কয়েক পিস চামড়ার দাম দিয়ে সারাদেশের চিত্র মেলানো যাবে না।

এমওএস/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।