সিএমএম আদালত এলাকার নেশাগ্রস্ত পথশিশুদের পুনর্বাসনে উদ্যোগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জবি
প্রকাশিত: ০৮:২৬ পিএম, ২৭ জুন ২০২৩

রাজধানীর পুরান ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত ও ভিক্টোরিয়া পার্কের আশপাশে থাকা ভাসমান নেশাগ্রস্ত পথশিশুদের চিকিৎসা ও পুনর্বাসনের পরিকল্পনা নেওয়া হয়েছে। রাজধানীর কোতোয়ালি থানার সঙ্গে সমন্বয় করে শিশুদের সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে এ বিষয়ে কাজ করছে বেসরকারি সংস্থা ‘বারাকা’।

মঙ্গলবার (২৭ জুন) দুপুরে এসব শিশুকে সুপথে ফিরিয়ে আনার লক্ষ্যে সিএমএম কোর্ট প্রাঙ্গণে এক উঠান বৈঠকের আয়োজন করা হয়।

উঠান বৈঠকে ড্যান্ডি সেবন থেকে বেরিয়ে আসতে শিশুদের কাউন্সেলিং করা হয়। এছাড়া ‘বারাকা’র সহায়তায় পথশিশুদের মধ্যে খাবার বিতরণ করা হয়। একই সঙ্গে স্থানীয় বাসিন্দা ব্যারিস্টার মনির হোসেনের সহায়তায় শিশুদের মধ্যে কাপড় বিতরণ করা হয়। একই সঙ্গে এসব শিশুর জন্য সিএমএম কোর্টের পেছনে পাবলিক টয়লেটে তাদের প্রতিদিন গোসল ও শৌচকর্মের ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে কোতোয়ালি থানার পরিদর্শক (অপারেশন) নাজমুল হক বলেন, আশা করছি বারাকা ও স্থানীয়দের সহায়তায় আগামী এক মাসের মধ্যে এসব নেশাগ্রস্ত পথশিশুকে আদালত এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেওয়াসহ পুনর্বাসন করা যাবে।

এসব শিশুর পুনর্বাসন বিষয়ে বারাকার প্রোগ্রাম অফিসার অ্যান্থনি প্রিন্স গমেজ বলেন, আমরা কোতোয়ালি থানার সঙ্গে বসে এ বিষয়ে পরিকল্পনা করবো। পাশাপাশি মাদকাসক্ত কাউকে পেলে চিকিৎসা দেওয়া হবে। আজকের অনুষ্ঠানের মূল লক্ষ্য ছিল এসব শিশুরা যেন স্থানীয় টয়লেট ব্যবহার করতে পারে সে বিষয়ে। তাদেরকে আলোকিত শিশুর দিবাকালীন সেবাকেন্দ্রের সেবা সম্পর্কেও অবহিত করা হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সূত্রাপুর-কোতোয়ালির পিআই হোসেনুজ্জামান, অ্যাপোলো-৩২৩ এর অফিসার এসআই সাহাবুদ্দিন, বারাকার প্রতিনিধি পরিমল হেমব্রম প্রমুখ।

শান্ত রায়হান/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।