ঝুঁকিপূর্ণ কাজ থেকে শিশুদের বিরত রাখার তাগিদ


প্রকাশিত: ১২:০৬ পিএম, ১৪ মার্চ ২০১৬

সব ধরনের ঝুঁকিপূর্ণ কাজ থেকে শিশুদের বিরত রাখার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। আর সমকাজের জন্য সমমজুরি দেয়ার সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। জাতীয় সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত কমিটির ১১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।  

কমিটির সভাপতি মন্নুজান সুফিয়ান বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক, আনোয়ারুল আবেদীন খান, ছবি বিশ্বাস, শিরীন আখতার, মো. রুহুল আমিন, মো. রেজাউল হক চৌধুরী এবং রোকসানা ইয়াসমিন ছুটি অংশ নেন।

বৈঠকে জানানো হয় যে, বাংলাদেশ শ্রম আইনের ৩৪৫ ধারায় ঝুঁকিপূর্ণ শিশুশ্রমকে নিরুৎসাহিত করার লক্ষ্যে সরকারের গৃহীত কার্যক্রমের মাধ্যমে ইতিমধ্যে আরএমজি সেক্টরে শিশুশ্রম নিরসন হয়েছে। শিশুশ্রম নিরসনের বিষয়টি ২০১৫-২০১৬ সালের শ্রম পরিদর্শন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করায় এ বিষয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ শ্রম আইন ২০০৬ অনুযায়ী শ্রম আদালতে ২০১৫ সালে ৪০টি  এবং এবছর ০৬টি মামলা দায়ের করা হয়েছে। সরকার ৩৮টি কাজকে শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ কাজ হিসেবে ঘোষণা করেছে এবং ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা’ প্রণয়ন করে গৃহকর্মে নিয়োজিত শিশুদের কল্যাণ ও সুরক্ষার বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখছে।

এইচএস/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।