ঢাকা-১৭ আসনে হিরো আলমসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাতজন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ২৫ জুন ২০২৩

প্রার্থীতা প্রত্যাহারের সময় শেষে আসন্ন ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা দাঁড়াল হিরো আলমসহ সাতজন। এ সাতজনই ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন।

রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন রোববার (২৫ জনু) প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে তিনি এ তথ্য জানান। তিনি বলেন, কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তবে একটি দল থেকে দু’জনকে মনোনয়ন দেওয়ায় দু’জনের মনোনয়নপত্রই বাতিল হয়েছে।

এ উপ-নির্বাচনে মোট ১৫ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এদের মধ্যে বাছাইয়ে হিরো আলমসহ আট জনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। পরবর্তীতে আপিল করলে স্বতন্ত্র প্রার্থী হিরো আলম ও জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসানের মনোনয়ন বৈধতা দেন নির্বাচন কমিশন।

আর বাছাইয়ে বৈধতা পান বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির জিএম কাদেরপন্থি সিকদার আনিসুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আকতার হোসেন, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান এবং গণতন্ত্রী পার্টির মো. কামরুল ইসলাম (চেয়ারম্যান মনোনয়ন দিয়েছে), গণতন্ত্রী পার্টির অশোক কুমার ধর (মহাসচিব মনোনয়ন দিয়েছে)।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, একই আসনে কোনো দল থেকে একাধিক প্রার্থীকে মনোনয়নপত্র জমা দিলে সংশ্লিষ্ট দলের সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের বিধান রয়েছে। তাই গণতন্ত্রী পার্টির দু’জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অর্থাৎ সব মিলিয়ে ঢাকা-১৭ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা দাঁড়াল সাত জন।

তফসিল অনুযায়ী, প্রতীক বরাদ্দ ২৬ জুন। ভোটগ্রহণ হবে ১৭ জুলাই। গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যু হলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

এমওএস/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।