শুদ্ধাচার পুরস্কার পেলেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৪:২৩ এএম, ২১ জুন ২০২৩

শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল। মঙ্গলবার (২০ জুন) নৌপরিবহন মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে তাকে এ পুরস্কার প্রদান করা হয়। নৌপরিবহন প্রতিমন্ত্রী এম খালিদ মাহমুদ চৌধুরী এই পুরস্কার প্রদান করেন।

নৌপরিবহন মন্ত্রণালয় এবং অধীনস্থ দপ্তর, সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে শুদ্ধাচার চর্চায় উৎসাহ দিতে মন্ত্রণালয় থেকে এ শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়। তারই অংশ হিসেবে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েলকে ২০২২-২৩ অর্থবছরে তার উল্লেখযোগ্য কাজের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দেওয়া হলো।

রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল তার গৌরবময় কর্মজীবনের বিভিন্ন স্তরে কর্মদক্ষতার পরিচয় রেখেছেন। তিনি বাংলাদেশ নৌবাহিনীর নির্বাহী শাখায় ১৯৮৮ সালের ১ জানুয়ারি কমিশন লাভ করেন। কমিশন পাওয়ার পর তিনি দেশে-বিদেশে বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেন। একজন অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার স্পেশালিস্ট অফিসার হিসেবে তিনি বাংলাদেশ নৌবাহিনীতে অপরিসীম অবদান রেখেছেন। তিনি কানাডা থেকে ওয়ার গেম সিমুলেশন কোর্স, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, ঢাকা থেকে নেভাল স্টাফ কোর্স এবং ভারতের ডিফেন্স সার্ভিসেস স্টাফ থেকে নেভাল স্টাফ কোর্সে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ নৌবাহিনীর একজন পেশাদার কর্মকর্তা হিসেবে তিনি বিভিন্ন স্তরে স্টাফ এবং নির্দেশনামূলক দায়িত্ব পালন করেছেন। সদরদপ্তর এবং এরিয়া সদরদপ্তরের স্টাফ অফিসার, পরিচালক, জুনিয়র স্টাফ কোর্স, ওয়ারফেয়ার ইন্সট্রাক্টর ইন স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিকস, ডাইরেক্টিং স্টাফ এবং সিনিয়র ইন্সট্রাক্টর (নৌ), ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ ছিলেন। তিনি সুদানে জাতিসংঘ মিশনেও দায়িত্ব পালন করেছেন। সেবায় অসামান্য অবদানের জন্য তিনি নৌবাহিনী থেকে ওএসপি ও এনইউপি পদক লাভ করেন।

রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল এলিট ফোর্স র‌্যাবের সদরদপ্তরে লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার অসামান্য কর্মক্ষমতার জন্য তিনি প্রধানমন্ত্রী কর্তৃক রাষ্ট্রপতি পুলিশ পদকে (পিপিএম) ভূষিত হন।

কাউন্টার টেরোরিজম ইন্টেলিজেন্স ব্যুরো (সিটিআইবি), ডিজিএফআই সদরদপ্তরের অভ্যন্তরীণ বিষয়ক ব্যুরো (আইএবি) এবং নৌ সদরদপ্তরের পরিচালক সাবমেরিন হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হন। পায়রা বন্দরের দায়িত্বে থাকাকালীন চ্যানেল ড্রেজিংসহ বন্দরের উন্নয়নে ব্যাপক অবদান রাখেন। সর্বশেষ গত ২ মে তিনি দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামালসহ নৌপরিবহন মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ সব সংস্থার প্রধান এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তারা।

ইকবাল হোসেন/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।