বিমানবন্দরের নিরাপত্তা : এবার আসছে মার্কিন প্রতিনিধি দল


প্রকাশিত: ০৯:২৭ এএম, ১২ মার্চ ২০১৬

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তার বিষয়ে কথা বলতে ঢাকা আসছে দু’টি মার্কিন প্রতিনিধি দল।

ঢাকায় আসা প্রতিনিধিদলের পর্যবেক্ষণ রিপোর্টের উপর বিমানবন্দর থেকে বিভিন্ন গন্তব্যে চলমান কার্গো  ফ্লাইটের ভাগ্য নির্ধারণ হবে। আগামী ২২ ও ২৩ মার্চ তাদের ঢাকায় আসার কথা রয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

পাঁচ সদস্যের প্রতিনিধিদলে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ছাড়াও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা থাকবেন। এরই মধ্যে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে সাক্ষাৎ করে প্রয়োজনীয় আলাপ সেরেছেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকার্ট।

সম্প্রতি বিমানবন্দর নিরাপত্তা নিয়ে বিদেশিদের প্রশ্নের মুখে রয়েছে বাংলাদেশ। নিরাপত্তার অজুহাতে ইতোমধ্যে শাহজালাল বিমানবন্দর থেকে সরাসরি পণ্য পরিবহনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন। এ বিষয়ে ক্রমাগত উদ্বেগ জানাচ্ছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ অন্যান্যরাও।

জানা গেছে, সফরকালে তথ্যপ্রযুক্তি ও সাইবার নিরাপত্তা এবং সাইবার আইন সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবে প্রতিনিধিদল। প্রতিনিধিদলের সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইতোমধ্যে কাজ শুরু করেছে মার্কিন দূতাবাস।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরি ও  এটিএম কার্ড জালিয়াতি নিয়ে সাইবার নিরাপত্তার ঝুঁকিও এখন আলোচিত বিষয়। যা নিয়ে ইমেজ সঙ্কটে রয়েছে বাংলাদেশ।

আরএম/এএইচ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।