দুদকের নতুন চেয়ারম্যান ইকবাল মাহমুদ


প্রকাশিত: ০৮:০৪ এএম, ১০ মার্চ ২০১৬

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন সাবেক আমলা ইকবাল মাহমুদ। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ এক আদেশে তাকে এই পদে নিয়োগ দিয়েছেন। তিনি সরকারের জ্যেষ্ঠ সচিব হিসেবে কাজ করে সম্প্রতি অবসরে যান। একইসঙ্গে রাষ্ট্রীয় দুর্নীতিবিরোধী সংস্থাটির কমিশনার পদে নিয়োগ পেয়েছেন সাবেক জেলা জজ আমিনুল ইসলাম।

ইকবাল মাহমুদ দুদকের সদ্য বিদায়ী চেয়ারম্যান মো. বদিউজ্জামানের স্থলাভিষিক্ত হলেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাবেক সিনিয়র সচিব। আর আমিনুল ইসলাম স্থলাভিষিক্ত হলেন বিদায়ী কমিশনার মো. সাহাবুদ্দিন চুপ্পুর।

গত ০২ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪-এর ৭ ধারা অনুযায়ী ৫ সদস্যের সার্চ কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ। এ সার্চ কমিটির প্রধান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। কমিটির অন্য সদস্যরা হলেন হাইকোর্টের বিচারপতি এম মোয়াজ্জেম হোসেন, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ইকরাম আহমেদ ও মন্ত্রিপরিষদের সাবেক সচিব এম আব্দুল আজিজ।

কমিটির সাচিবিক দায়িত্ব দেওয়া হয় অবসরপ্রাপ্ত মন্ত্রিপরিষদ সচিব এম আবদুল আজিজকে। এ কমিটি ‘বাছাই’ শেষে দুদকে নিয়োগ উপযোগী ৪ জনের নাম সুপারিশ করেন। সেখান থেকে দু’জনকে নিয়োগ দেওয়া হলো।

এদিকে, গতকাল এক বিবৃতিতে দুর্নীতি বিরোধি আন্তর্জাতিক সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) স্বচ্ছ ও সঠিকভাবে দুদকের চেয়ারম্যান নিয়োগের দাবি জানিয়েছিল।

এসএ/এএইচ/এআরএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।