ঘূর্ণিঝড় মোখা

সারাদেশে বৃষ্টিপাত কম, কারণ জানালো অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ১৪ মে ২০২৩

অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাবে কক্সবাজারের সেন্টমার্টিনে বাতাসের গতিবেগ বাড়ছে। তবে অন্যান্য ঘূর্ণিঝড়ের তুলনায় মোখার প্রভাবে সারাদেশে বৃষ্টিপাতের তেমন একটা দেখা নেই। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোববার সন্ধ্যায় মোখা কক্সবাজার উপকূল অতিক্রমের পর ঢাকাসহ চার বিভাগে বৃষ্টিপাত বাড়বে।

রোববার (১৪ মে) দুপুরে আবহাওয়া অধিদপ্তরে ঘূর্ণিঝড় মোখা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ঢাকাসহ সারাদেশে বৃষ্টিপাত কম হওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন, এবার বৃষ্টিটা হচ্ছে না কেননা ঘূর্ণিঝড়ের কেন্দ্রটা আমাদের উপকূল থেকে বেশ দূরে। এটা যেহেতু মিয়ানমারের দিকে অগ্রসর হচ্ছে, সেই কারণে সমস্ত শক্তি কেন্দ্রের দিকে পুঞ্জিভূত হচ্ছে। সেই কারণে দেশে বৃষ্টিপাত কমে গেছে।

jagonews24

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের মূল কেন্দ্র যখন স্থলভাগে উঠে যাবে তখন বৃষ্টিপাত বাড়বে। ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম- এই চার বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। কাল থেকে ঢাকা, ময়মনসিংহ, সিলেট বিভাগে বেড়ে যাবে। চট্টগ্রাম অঞ্চলেও বৃষ্টিপাত বেড়ে যাবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আরও বলেন, বিকেল ৩টা পর্যন্ত সেন্টমার্টিন, টেকনাফে বাতাসের গতিবেগ আরও বাড়তে থাকবে। ৩টার পর থেকে ক্রমান্বয়ে এটি দুর্বল হতে থাকবে। সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়ের সম্পূর্ণ অংশ স্থলভাগ অতিক্রম করবে। তখন জোয়ারের পূর্ণ সময়। বড় ধরনের জলোচ্ছ্বাসের আশঙ্কা নেই। সেন্টমার্টিন ও তার আশপাশে জোয়ারের উচ্চতা বেড়ে যাবে।

এসএম/বিএ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।