ঘূর্ণিঝড় ‘মোখা’র আগে ও পরে করণীয় জানালো এফএও

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ১১ মে ২০২৩
ফাইল ছবি

রোববার (১৪ মে) সকাল থেকে দুপুরের মধ্যে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’। তবে, এর অগ্রভাগ আগের দিন অর্থাৎ শনিবার (১৩ মে) রাতেই বাংলাদেশের উপকূল স্পর্শ করবে।

মোখার ফলে অতিভারী বৃষ্টি হবে উপকূলে ও অন্যান্য স্থানে। ঘূর্ণিঝড়টির কেন্দ্র মিয়ানমারের উপকূলে আঘাত হানতে পারে। তবে, বাংলাদেশেরও যথেষ্ট ঝুঁকি আছে। তাই ঘূর্ণিঝড় মোখা আঘাত হানার আগে ও পরে করণীয় নিয়ে পরামর্শ নিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

মোখা আঘাত হানার আগে (১৩ মে) করণীয়
৮০ শতাংশ পরিপক্ক হলে ধান কেটে ফেলুন এবং নিরাপদ স্থানে সংরক্ষণ করুন। পরিপক্ক ফল ও শাক সবজি দ্রুত সংগ্ৰহ করুন। কলা ও অন্যান্য ফসলের জন্য খুঁটির ব্যবস্থা করুন। গবাদি পশুর সুরক্ষা নিশ্চিত করুন। শুক্রবারের (১২ মে) পরে ঘূর্ণিঝড় থেমে না যাওয়া পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরতে যাবেন না। মাছের ঘের রক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা করুন। সরকারি নির্দেশনা মেনে চলুন।

আঘাত হানার পরে করণীয়
দাঁড়িয়ে থাকা ফসলের ক্ষেত থেকে অতিরিক্ত পানি নিষ্কাশন করুন। কীটনাশক এবং সার স্প্রে করতে যাবেন না। কোনো ফসল খোলা মাঠে ফেলে রাখবেন না। ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের সময় সমুদ্রে যাবেন না।

এনএইচ/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।