মোখা মোকাবিলায় প্রস্তুত কোস্টগার্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ১১ মে ২০২৩
ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় উপকূলীয় জেলায় প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ কোস্ট গার্ড। বৃহস্পতিবার (১১ মে) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোস্ট গার্ডের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঘূর্ণিঝড় মোখা চলাকালীন ও পরবর্তীতে যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলা, উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তা দিতে প্রস্তুত রয়েছে কোস্ট গার্ড। কোস্ট গার্ডের সকল ঘাটি, জাহাজ, বোট, স্টেশন, আউটপোস্ট ও ডিজাস্টার রেসপন্স অ্যান্ড রেস্কিউ টিম প্রস্তুত রয়েছে।

ঘূর্ণিঝড় মোখায় রূপ নিলো গভীর নিম্নচাপ, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

আরও পড়ুন: ‘মোখা’ মোকাবিলায় ফায়ার সার্ভিসের ১৪৯ স্টেশন প্রস্তুত

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে এর পরিবর্তে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আরও পড়ুন: ‘মোখা’ সুপার সাইক্লোন হতে পারে, রোববার আঘাত হানতে পারে কক্সবাজারে

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আরও পড়ুন: মোখা মোকাবিলায় খুলনায় প্রস্তুত হচ্ছে ৪০৯ সাইক্লোন শেল্টার

সোমবার (৮ মে) সকালে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়। ওইদিন মধ্যরাতে এটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। মঙ্গলবার (৯ মে) সন্ধ্যার পর সুস্পষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপ এবং গতকাল বুধবার (১০ মে) সকালে তা গভীর নিম্নচাপে রূপ নেয়।

আরএসএম/এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।