স্মরণসভায় শিরিন হক

জাফরুল্লাহ সন্তানদের ভালোবাসলেও সময় দিতে পারতেন না

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ২৮ এপ্রিল ২০২৩
ডা. জাফরুল্লাহ চৌধুরীকে নিয়ে স্মৃতিচারণ করছেন তার স্ত্রী শিরিন হক

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীকে নিয়ে স্মৃতিচারণ করেছেন তার স্ত্রী শিরিন হক। তিনি জানান, ডা. জাফরুল্লাহ চৌধুরী একজন কাজ পাগল মানুষ ছিলেন। তাই সংসার জীবনে তার সঙ্গে খুব একটা আনন্দ করা হয়ে ওঠেনি।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসায় জাফরুল্লাহ চৌধুরীকে নিয়ে স্মরণসভা ও প্রার্থনা অনুষ্ঠানে এ কথা জানান শিরিন হক।

আরও পড়ুন: বাবা মারা গেলে ৪০ দিন মায়ের কাছে ছিলেন ডা. জাফরুল্লাহ

তিনি বলেন, জাফরুল্লাহ সন্তানদের খুব ভালোবাসলেও সময় দিতে পারতেন না। তিনি কাজ পাগল ছিলেন। তাই সংসার জীবনে এক সঙ্গে আমরা খুব একটা আনন্দ করতে পারিনি।

ডা. জাফরুল্লাহকে নিয়ে ব্যক্তিগত জীবনের স্মৃতিচারণ করে তার স্ত্রী বলেন, আমরা তর্ক করতাম। আবার একসঙ্গে নাটক দেখতে যেতাম। জাফরুল্লাহ চৌধুরী নাটক দেখতে খুব ভালোবাসতেন। তবে নাচ-গান ভালোবাসতেন না। একবার তাকে নিয়ে নাচ দেখতে গিয়েছিলাম, উনি মূলত সেদিন আমাকে সন্তুষ্ট করার জন্য গিয়েছিলেন। তবে আমার পাশের আসনে বসে ঘুমিয়ে নাক ডাকছিলেন।

আরও পড়ুন: মা চেয়েছিলেন তাই চিকিৎসক হয়েছিলাম : ডা. জাফরুল্লাহ চৌধুরী

শিরিন হক বলেন, জাফরুল্লাহকে অন্তিম সময়ে গণস্বাস্থ্যের চিকিৎসকরা বড় কোনো হাসপাতালে নিতে বলেছিলেন। তখন আমি বলেছিলাম, চোখ খুলে যদি তিনি দেখেন, তাকে অন্য হাসপাতালে নেওয়া হয়েছে, তাহলে জানতে চাইবেন, ‘কে নিলো এই সিদ্ধান্ত’।

Zafrullah-2.jpg

স্মরণসভা সঞ্চালনা করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক ড. ফেরদৌস আজিম। স্মৃতিচারণ করেন গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. কাশেম চৌধুরী, ছোট বোন সেলিনা চৌধুরী মিলি, উবিনিকের নারী নেত্রী ফরিদা আক্তার, অর্থনীতিবিদ বিনয়ক সেন, গণস্বাস্থ্যের সহযোগী অধ্যাপক ডা. সাইদুজ্জামান অপু।

আরও পড়ুন: ডা. জাফরুল্লাহ চৌধুরী মারা গেছেন

এসময় আরও উপস্থিত ছিলেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, এমিরেটস অধ্যাপক সিরাজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালাহ উদ্দিন আহমেদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর, অধ্যাপক মাহবুবুল্লাহ, অধ্যাপক অহিদউদ্দিন মাহমুদ, গণস্বাস্থ্য ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অধ্যাপক আলতাফুন্নেসা, ট্রাস্টি সন্ধা রায়, চ্যানেল আইয়ের শাইখ সিরাজ, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ, নারী নেত্রী খুশি কবির, জাফরুল্লাহ চৌধুরীর ছোট ভাই ও সাবেক রাষ্ট্রদূত নাজিম উল্লাহ প্রমুখ।

এএএম/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।