নিউমার্কেট ফুট ওভারব্রিজ

ভাঙা সিঁড়িতে ঝুঁকি নিয়ে পথচারী পারাপার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ১৬ এপ্রিল ২০২৩
ঝুঁকি নিয়ে ফুট ওভারব্রিজ পারাপার

পুরোপুরি অপসারণ না হওয়ায় রাজধানীর নিউমার্কেট এলাকার নিউ সুপার মার্কেট ও গাউছিয়া মার্কেটের মধ্যবর্তী ফুট ওভারব্রিজ দিয়ে পথচারী পারাপার অব্যাহত রয়েছে।

রোববার (১৬ এপ্রিল) দুপুরে গাউছিয়া ও নিউমার্কেটের উভয় প্রান্তে ফুট ওভারব্রিজের সিঁড়ি ভাঙা অবস্থায় দেখা গেছে। ফলে রাস্তা পারাপারে পথচারীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। তবে ওভারব্রিজের উপরে ও নিচের ফুটপাতে হকারদের পোশাক বিক্রি করতে দেখা গেছে।

আরও পড়ুন: ঢাকায় অতি ঝুঁকিপূর্ণ ভবন ৯, মাঝারি ১৪ ও ঝুঁকিপূর্ণ ৩৪

ব্যবসায়ীরা বলছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) গত শুক্রবার রাতে নিউমার্কেট-গাউছিয়া পাকা ফুট ওভারব্রিজ অপসারণ করতে আসে। মার্কেটের লাইন থেকে বিদ্যুৎ নিয়ে কাজ করার সময় সেখান থেকেই আগুনের সূত্রপাত হয়। তবে এই অভিযোগ নাকচ করে দিয়েছে ডিএসসিসি। এই অগ্নিকাণ্ডের সঙ্গে সিটি করপোরেশনের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে সংস্থাটি। ঈদ বাজার বিবেচনায় নিয়ে রাতে সিটি করপোরেশন ঝুঁকিপূর্ণ ফুটওভার ব্রিজ অপসারণে যায়। অগ্নিকাণ্ডের আগেই ডিএসসিসি টিম কাজ শেষ করে চলে আসে বলেও জানায় সংস্থাটি।

এর আগে ফুট ওভারব্রিজের দুই পাশ দিয়ে দুটো মার্কেটে প্রবেশ করা যেত। শনিবার নিউ সুপার মার্কেটে আগুন লাগার পর থেকে বন্ধ রয়েছে সেটি। অন্যদিকে ব্রিজ দিয়ে গাউছিয়া মার্কেটের প্রবেশ করা যাচ্ছে না।

আরও পড়ুন: ১৬ বছর আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা, ব্যবসায়ীদের বাধায় আটকে ছিল অপসারণ

তবে রাস্তা পারাপারের ক্ষেত্রে শিশু ও নারীরা ফুট ওভারব্রিজে উঠতে ও নামতে পড়েছেন চরম বিপাকে। পথচারীরা বলছেন, সিড়ি ভাঙা হলেও ওঠা-নামায় কোনো বাধা দেওয়া হয়নি, কিংবা জানানো হয়নি। এছাড়া সড়কে ব্যারিকেড থাকায় ওভারব্রিজের নিচ দিয়েও পার হওয়া যাচ্ছে না।

সাদিয়া নামের এক পথচারী বলেন, অন্য ফুট ওভারব্রিজ অনেক দূরে হওয়ায় গাউছিয়া প্রান্ত থেকে এই ফুট ওভারব্রিজে উঠলাম। সেখানে ভাঙা ছিল, ভেবেছি নিউমার্কেট প্রান্তে ঠিক আছে। এইখানেও ভাঙা, উঠতে ও নামতে অনেও কষ্ট হয়েছে।

বাসে উঠতে রাস্তা পারাপারের প্রয়োজন ছিল মিরপুরের বাসিন্দা সাদিয়ার। জাগো নিউজকে তিনি বলেন, ফুট ওভারব্রিজ থেকে নামতে অনেক কষ্ট হয়েছে। অনেক রিস্ক নিয়ে নামতে হয়েছ। আগে জানলে এই ফুট ওভারব্রিজে উঠতাম না।

আরও পড়ুন: ঈদের ৭ দিন আগে ফুটওভারব্রিজ ভাঙতে হবে কেন

নিউমার্কেটের চার নম্বর গেটের সামনে থাকা ঝুঁকিপূর্ণ ফুট ওভারব্রিজ বন্ধ করতে উদ্যোগ নেয় ডিএসসিসি। ব্রিজটি বন্ধ করতে বেশ কয়েকবার ব্যবস্থাও নেওয়া হয়। যদিও হকাররা এই বাধা মানেননি। দীর্ঘদিন ধরে হকারেরা ঝুঁকিপূর্ণ ব্রিজটিতে ব্যবসা করে আসছেন। পথচারীরাও পারাপার হচ্ছেন। জনস্বার্থে গত ১৪ এপ্রিল রাতে উচ্ছেদ অভিযানে যায় সিটি করপোরেশন।

ডিএসসিসি জানায়, এর আগে ফুট ওভারব্রিজটিতে ঝুঁকিপূর্ণ সাইনবোর্ড দেওয়া হয়েছিল। তারপরও দেখা যায় সর্বসাধারণ ফুট ওভারব্রিজের ওপরে ওঠাসহ ব্যবহার করছেন। এছাড়াও হকার, ক্রেতা, পথচারী সবাই ব্যবহার করছিলেন। তাই এই ফুট ওভারব্রিজ অপসারণের উদ্যোগ নেয় সিটি করপোরেশন।

এসএম/কেএসআর/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।