নিউ সুপার মার্কেটে আগুন

ভিত্তিহীন সংবাদ-গুজব প্রচার না করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ১৫ এপ্রিল ২০২৩

নিউমার্কেট এলাকার ঢাকা নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় ভিত্তিহীন সংবাদ ও গুজব প্রচার থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

শনিবার (১৫ এপ্রিল) ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা নিউমার্কেট সংলগ্ন নিউ সুপার মার্কেটের তৃতীয় তলায় আগুন লাগাকে কেন্দ্র করে কিছু অসাধু ব্যক্তি বা স্বার্থান্বেষী মহল অসত্য তথ্য ছড়াচ্ছে। তারা নিউমার্কেটের সঙ্গে সংযুক্ত পথচারী পারাপার সেতুর (ফুটওভার ব্রিজ) সংযোগ বিচ্ছিন্নকরণে করপোরেশনের নেওয়া উদ্যোগকে সম্পর্কিত করার অপচেষ্টা করছেন। ফলে গণমাধ্যমে বিভ্রান্তিকর ও অনাকাঙ্ক্ষিত সংবাদ প্রচারিত হচ্ছে। যা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) দৃষ্টিগোচর হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করছে।

এতে আরও বলা হয়, ঢাকা নিউমার্কেটের সঙ্গে সংযুক্ত পথচারী পারাপার সেতুটি (ফুটওভার ব্রিজ) গতবছরই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। তখন ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ফলক ঝুলিয়ে দেওয়া হয় এবং সেতুটি বন্ধ করে দেওয়া হয়। কিন্তু পরবর্তীতে সে প্রতিবন্ধকতা সরিয়ে লোকজন চলাচল করছিল, যা অত্যন্ত অনিরাপদ। এ অবস্থায় দাপ্তরিক প্রক্রিয়া অনুসরণ করে গত ১২ এপ্রিল ফুটওভার ব্রিজের সঙ্গে মার্কেটের সংযোগ বিচ্ছিন্ন করতে ঠিকাদার নিয়োগ করা হয়। তারই ধারাবাহিকতায় গত রাত (১৪ এপ্রিল দিনগত রাতে) ২টা থেকে ভোর সোয়া ৫টা পর্যন্ত ফুটওভার ব্রিজের সঙ্গে মার্কেটের ২য় তলার সংযোগ বিচ্ছিন্ন করা হয় এবং করপোরেশন আজকের মতো কার্যক্রম শেষ করে।

এদিকে ভোর ৫টা ৪০ মিনিটে আগুন লাগে বলে গণমাধ্যম সূত্রে জানা যায়। সুতরাং অগ্নিকাণ্ডের সূত্রপাতের সময় থেকে আধা ঘণ্টারও বেশি আগে ফুটওভার ব্রিজ বিচ্ছিন্ন করার কাজ শেষ হয়। ফলে অগ্নিকাণ্ডের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। তারপরও কিছু স্বার্থান্বেষী মহল সেতু অপসারণের সঙ্গে আগুন লাগাকে একসূত্রে গাঁথার অপচেষ্টায় লিপ্ত হয়। এই অগ্নিকাণ্ডের সঙ্গে করপোরেশন কর্তৃক সেতু বিচ্ছিন্ন করার কাজের ন্যূনতম কোনো সংযোগ নেই।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সেতু বিচ্ছিন্ন করার স্থান থেকে ৪০০ ফুটেরও অধিক দূরত্বে আগুন লেগেছে। সেতু বিচ্ছিন্ন করতে করপোরেশন কোনো গ্যাস কাটার ব্যবহার করেনি। হুইল এক্সক্যাভেটর ব্যবহার করে সেতু বিচ্ছিন্ন করা হয়। আর বিচ্ছি করার স্থানে করপোরেশনের কর্মকর্তা, ডিপিডিসির কর্মকর্তা উপস্থিত ছিলেন, যাতে করে নিরাপদে এই কার্যক্রম সম্পন্ন করা যায়। এছাড়াও সেতুর সঙ্গে মার্কেটের সংযোগ বিচ্ছিন্ন করার আগে থেকেই সেতুর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছিল।

ডিএসসিসি আরও উল্লেখ করে, অগ্নিকাণ্ডসহ যে কোনো ধরনের দুর্ঘটনা কাম্য নয়। তথাপি, এ ধরনের দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি কমানো ও জানমালের নিরাপত্তা বিধান করা সর্বাত্মক অগ্রাধিকার। সে লক্ষ্যে ফায়ার সার্ভিস, পুলিশ, সেনাবাহিনী, র‌্যাবসহ সংশ্লিষ্ট সব সরকারি সংস্থা নিরলসভাবে কাজ করে চলেছে।

দুর্যোগের এই কঠিনতম সময়ে ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবাইকে ভিত্তিহীন সংবাদ ও গুজব ছড়ানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি। পাশাপাশি অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ খুঁজে বের করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

এমএমএ/কেএসআর/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।