বিকল্পধারার মান্নানের বিরুদ্ধে দুদকের আরও এক মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ১১ এপ্রিল ২০২৩

নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ১১ কোটি ৭০ লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান ও ঋণগ্রহীতা মো. রফিক উদ্দিনসহ মোট ১৪ জনের নামে আরও একটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ নিয়ে মান্নানের বিরুদ্ধে ৯টি মামলা করলো দুদক।

মঙ্গলবার (১১ এপ্রিল) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির উপ-পরিচালক মো. আব্দুল মাজেদ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

এবারের মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৬/৪০৯/৪২০/১০৯ ধারা এবং তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

এজাহার সূত্রে জানা যায়, মেজর (অব.) আব্দুল মান্নান বিআইএফসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তাদের যোগসাজশে মো. রফিক উদ্দিন নামের একজন ঋণগ্রহীতার নামে নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ১১ কোটি ৭০ লাখ টাকা ঋণ মঞ্জুর করেন। পরবর্তীতে ওই ঋণ বিতরণ দেখিয়ে পুরো টাকা আত্মসাৎ করা হয়। যা সুদে-আসলে ১৪ কোটি ৩১ লাখ ১৯ হাজার টাকায় দাঁড়িয়েছে।

এর আগে গত ৪ এপ্রিল নিরাপত্তা জামানত ছাড়া ৩ কোটি ৭৬ লাখ ৪৬ হাজার ৩১৩ টাকা আত্মসাতের অভিযোগে মেজর (অব.) আবদুল মান্নানসহ ১৩ জনের বিরুদ্ধে ৮ মামলা দায়ের করে দুদক।

এসএম/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।