ঈদযাত্রা

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হতেই শেষ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ এএম, ০৭ এপ্রিল ২০২৩
ভোগান্তির ঈদযাত্রা, ফাইল ছবি

পবিত্র ঈদুল ফিতরে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে আজ (৭ এপ্রিল)। পূর্বঘোষণা অনুযায়ী, এ বছর ঈদযাত্রা ও ঈদের ফিরতি যাত্রার শতভাগ টিকিট অনলাইন মাধ্যমে দেওয়া হয়েছে। তবে শুক্রবার সকাল ৮টার কয়েক মিনিট পর বাংলাদেশ রেলওয়ের টিকেটিং ওয়েবসাইটে ঢুকে দেখা গেছে, ঈদযাত্রায় যেসব রুটে টিকিটের চাহিদা বেশি থাকে, সেগুলোতে কয়েক মিনিটের মধ্যেই সব টিকিট শেষ হয়ে গেছে।

ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরুর প্রথম দিন বিক্রি হয়েছে ১৭ এপ্রিলের টিকিট। সকাল ৮টার পর ওয়েবসাইটে ঢুকে দেখা যায়, ঢাকা থেকে রাজশাহীগামী চারটি ট্রেনের কোনোটিতেই কোনো টিকিট নেই। একই চিত্র দেখা গেছে ঢাকা থেকে রংপুরগামী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে। ১৭ তারিখে ঢাকা থেকে লালমনিরহাটগামী লালমনি এক্সপ্রেস ট্রেনের চিত্রও ভিন্ন ছিল না।

Eid-Train-1.jpg

তবে যেসব রুটে বরাবরই চাপ কম থাকে সেসব রুটে টিকিট মিলছে বেশ পরেও। সকাল সাড়ে ৮টায় ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেটের সব ট্রেনেই টিকিট পাওয়া গেছে। ঢাকা-খুলনা রুটেও কিছু সিট খালি দেখা গেছে।

আরও পড়ুন: টিকিট কালোবাজারি পুরোপুরি বন্ধ হবে কি না জানি না

আজ ২৫ হাজার ৭৭৮টি টিকিটের বিপরীতে বিক্রির শুরুতে প্রথম মিনিটেই ১২ লাখ মানুষ ওয়েবসাইটে প্রবেশ করেন বলে জানিয়েছে রেলের টিকিট বিক্রির দায়িত্বে থাকা সহজ।

সহজের সিইও সন্দ্বীপ দেবনাথ জাগো নিউজকে বলেন, ৮টা ১ মিনিটেই ১ হাজার টিকিট বিক্রি হয়েছে। ৬ মিনিটে বিক্রি হয়েছে ৮ হাজার অগ্রিম টিকিট। পশ্চিমাঞ্চলের সব ট্রেনের টিকিট বিক্রি হয়ে গেছে। চট্টগ্রাম ও সিলেটের কিছু টিকিট এখনো রয়েছে।

ওয়েবসাইটের উন্নয়ন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ওয়েবসাইটে ঢুকতে কোনো সমস্যা হচ্ছে না। সহজে প্রবেশ করতে পারছে মানুষ। ফলে কয়েক সেকেন্ডেই পেয়ে যাচ্ছে টিকিট। এ কারণে টিকিট ছাড়ার কয়েক মিনিটেই টিকিট শেষ হয়েছে। যেসব রুটে চাপ বেশি সেসব রুটের ট্রেনের টিকিট শুরুতেই শেষ হয়েছে।

প্রতিষ্ঠানটি সকাল ১০টায় আরও জানিয়েছে, ঢাকা থেকে বিভিন্ন রুটে ১০ হাজার ৫৯৬টি টিকিট এখনো রয়েছে।

আগামীকাল ৮ এপ্রিল দেওয়া হবে ১৮ এপ্রিলের টিকিট। এরপর ৯ এপ্রিল ১৯ এপ্রিলের, ১০ এপ্রিল ২০ এপ্রিলের এবং ১১ এপ্রিল বিক্রি হবে ২১ এপ্রিলের ঈদযাত্রার টিকিট।

Eid-Train-1.jpg

ঈদের ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরু হবে ১৫ এপ্রিল থেকে। ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরুর প্রথম দিন অর্থাৎ ১৫ এপ্রিল বিক্রি করা হবে ২৫ এপ্রিলের টিকিট। এরপর ১৬ এপ্রিল ২৬ এপ্রিলের, ১৭ এপ্রিল ২৭ এপ্রিলের, ১৮ এপ্রিল ২৮ এপ্রিলের, ১৯ এপ্রিল ২৯ এপ্রিলের এবং ২০ এপ্রিল বিক্রি করা হবে ৩০ এপ্রিলের টিকিট।

আরও পড়ুন: নতুন পদ্ধতিতে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

রেল মন্ত্রণালয় জানিয়েছে, ঈদ উপলক্ষে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত চলাচল বন্ধ থাকবে। তবে আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলাচল করবে।

Eid-Train-1.jpg

ঈদযাত্রা শুরুর দিন অর্থাৎ ১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেনসমূহের ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে না।

এমএইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।