বছর পেরিয়ে টাকা জাদুঘর


প্রকাশিত: ১০:৩২ এএম, ০৬ ডিসেম্বর ২০১৪

দেশি-বিদেশি প্রাচীন ধাতব ও কাগুজে মুদ্রা এবং মুদ্রা-সম্পর্কিত দুর্লভ দ্রব্যসামগ্রী নিয়ে প্রতিষ্ঠিত বাংলাদেশ ব্যাংক টাকা জাদুঘর এক বছর পেরিয়েছে। রাজধানীর মিরপুর-২-এ বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে (বিবিটিএ) এ জাদুঘর চালু করেছে বাংলাদেশ ব্যাংক।

গত বছরের অক্টোবরে উদ্বোধন করা হয় জাদুঘরটির। টাকা জাদুঘরের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শনিবার বর্ষপূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানের  আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। এসময় ইতিহাসবিদ মুনতাসির মামুন, বিশিষ্ট চিত্রশিল্প হাশেম খান, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভংকর সাহা সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মুদ্রা সংগ্রাহক মোহাম্মদ হোসেন চৌধুরি তার দীর্ঘদিনের সংগ্রহের কিছু মুদ্রা জাদুঘরকে উপহার দেন।

বাংলাদেশ ব্যংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, `বাংলাদেশ ব্যাংকের আহ্বানে সাড়া দিয়ে অনেক সংগ্রাহক তার মূল্যবান মুদ্রা এই জাদুঘরে উপহার হিসেবে দান করেছেন। এ ছাড়া, বেশ কিছু মুদ্রা কেনা হয়েছে। কেনা ও সংগ্রহ করা মুদ্রার সংখ্যা প্রায় তিন হাজার। এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। বিশ্বমানের জাদুঘর তৈরির লক্ষ্যে আমরা বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে মুদ্রা এবং নোট বিনিময় প্রক্রিয়া শুরু করেছি।`

টাকা জাদুঘরে দুটি গ্যালারি। গ্যালারি-১-এ উপমহাদেশের বিভিন্ন শাসনামলে প্রচলিত মুদ্রা প্রদর্শিত হচ্ছে। আর গ্যালারি-২-তে প্রদর্শিত হচ্ছে বর্তমান সময়ের যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, স্পেন, সুইজারল্যান্ড, জার্মানি, অস্ট্রেলিয়া, জাপান, আর্জেন্টিনা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নেপাল, ভুটান, ভারত, পাকিস্তান, বাংলাদেশসহ প্রায় সব দেশের মুদ্রা। মুদ্রার পাশাপাশি এখানে প্রদর্শিত হচ্ছে প্রাচীন মুদ্রা দ্বারা নির্মিত অলঙ্কার, মুদ্রা সংরক্ষণের জন্য ব্যবহূত কাঠের বাক্স, লোহার তৈরি কয়েন ব্যাংক, লোহার সিন্ধুক প্রভৃতি। এ ছাড়া, শস্য সংরক্ষণের জন্য ব্যবহূত মাটির মটকাও প্রদর্শিত হচ্ছে এই জাদুঘরে।

টাকা জাদুঘরে রয়েছে তথ্যপ্রযুক্তির নানা ব্যবহার। এখানে রয়েছে ডিজিটাল সাইনেজ, ডিজিটাল কিয়স্ক, এলইডি টিভি, থ্রিডি টিভি, প্রজেক্টর ও ফটো কিয়স্ক। ডিজিটাল মনিটরে টাকা জাদুঘর সংক্রান্ত বিভিন্ন আপডেট তথ্যচিত্র প্রদর্শিত হচ্ছে। এই জাদুঘরে আসা দর্শনার্থীদের কাছে বড় আকর্ষণ ফটো কিয়স্ক। এখানে ছবি তুলতে দর্শনার্থীদের ব্যয় হয় ২০ টাকা। এ ছাড়া, টাকা জাদুঘরে একটি স্যুভেনির শপও রয়েছে।

ইতিহাসবিদ মুনতাসির মামুন, স্থপতি রবিউল হুসাইন সহ বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের নিয়ে গঠিত একটি কমিটি টাকা জাদুঘর গড়ে তুলেছেন। এই কমিটির সভাপতি ছিলেন শিল্পী হাশেম খান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।