‘ওষুধ কোম্পানির উপহার নেওয়া বন্ধ করতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ১৬ মার্চ ২০২৩

স্বাস্থ্যখাতে অনিয়ম প্রতিরোধে তরুণ চিকিৎসকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক (ডিজি) মোহাম্মাদ মুনীর চৌধুরী। একই সঙ্গে তিনি ওষুধ কোম্পানির কাছ থেকে উপহার সামগ্রী নেওয়া বন্ধ করতে বলেন।

বুনিয়াদি প্রশিক্ষণের অংশ হিসেবে বিসিএস স্বাস্থ্য ক্যাডারের ৪০ জন চিকিৎসক বৃহস্পতিবার (১৬ মার্চ) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর সফর করেন।

এ উপলক্ষে চিকিৎসকদের জন্য ‘সুশাসন: বিজ্ঞান, প্রযুক্তি ও নৈতিকতা’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

আরও পড়ুন: স্বাস্থ্যখাতে অনিয়ম-দুর্নীতি : কমিশন চায় টিআইবি

এ সেমিনারে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, চিকিৎসা পেশা মহৎ, এখানে সততার বিকল্প নেই। মানুষের সেবা করা মহৎ কাজ যা অন্য পেশার সঙ্গে তুলনীয় নয়। চিকিৎসা প্রশাসনের বিভিন্ন দপ্তরে যেসব অনিয়ম বা হয়রানি হয়, যে দুর্নীতি হয়, তা প্রতিরোধে তরুণ চিকিৎসকদের বলিষ্ঠ হাতে এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, ওষুধ কোম্পানি থেকে উপহার গ্রহণ করা যাবে না, এটা কঠোরভাবে পরিত্যাজ্য, দুর্নীতি কঠোরভাবে পরিত্যাগ করে সুশাসনের আবরণে মাঠপর্যায়ের অফিস সাজাতে হবে।

আরও পড়ুন: কেউ স্বাস্থ্যখাতের বড় কোনো দুর্নীতি দেখাতে পারেনি

জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমিতে প্রশিক্ষণরত চিকিৎসকদের জন্য বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে স্মারক উপহার দেওয়া হয়।

সেমিনারে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক ড. মনজুর হোসেন এবং জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির পরিচালক (গবেষণা ও প্রকাশনা) ড. মো. নুরুজ্জামান।

এসময় ওই চিকিৎসকরা জাদুঘরের বিভিন্ন বৈজ্ঞানিক প্রদর্শনী ও গ্যালারি পরিদর্শন করেন। এছাড়া জাদুঘরে স্থাপিত টাইটানিক জাহাজেও আরোহণ করেন তারা।

এমওএস/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।