‘চট্টগ্রামের সংস্কৃতির সঙ্গে জড়িয়ে আছে কর্ণফুলী নদী’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৪:২০ এএম, ১১ মার্চ ২০২৩

চট্টগ্রামের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে কর্ণফুলী নদী ওতপ্রোতভাবে জড়িয়ে আছে বলে উল্লেখ করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

শুক্রবার (১০ মার্চ) সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে কর্ণফুলী সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন: কর্ণফুলী রক্ষায় সাম্পান র‍্যালি

আ জ ম নাছির উদ্দীন বলেন, চট্টগ্রাম তথা বাংলাদেশের অর্থনীতি আর আর্থ সামাজিকতায় এই নদীর গুরুত্ব অপরিসীম। কিন্তু সময়ের করাল গ্রাসে কর্ণফুলী নদী দখল দূষিত হয়ে পড়েছে। এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে হারিয়ে যাবে এই কর্ণফুলী। আর কর্ণফুলী হারিয়ে গেলে হারিয়ে যাবে চট্টগ্রামের কর্ণফুলী কেন্দ্রিক লোকজীবন, কৃষ্টি, সংস্কৃতি। তাই চট্টগ্রামকে বাঁচাতে হলে বাঁচাতে হবে তার নদী কেন্দ্রিক লৌকিক জীবন দর্শন, তার কৃষ্টি আর সংস্কৃতিকে।

আরও পড়ুন: ‘কর্ণফুলী বাঁচলে চট্টগ্রাম বন্দর বাঁচবে’

কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব উদযাপন পর্ষদের আহ্বায়ক সাইফুল আলম বাবুর সভাপতিত্ব ও সদস্য সচিব মো. মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেশাজীবী সমন্বয় পরিষদ সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম, চসিক প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দীন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখে জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দিন সিকদার।

ইকবাল হোসেন/জেডএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।